ইউক্রেনে অস্ত্র কারখানা বানাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে অস্ত্র কারখানা বানাবে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের ‘ঐতিহাসিক’ চুক্তিও হয়েছে।

বৃহস্পতিবার স্বাক্ষর শেষে তথ্যটি নিশ্চিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (৪৫)। বলেন, ‘এটি আমাদের ঐক্যের একটি নতুন স্তর। একটি নতুন শিল্পভিত্তি তৈরি হতে যাচ্ছে। এটি আমাদের উভয় দেশের জন্য নতুন কাজের সুযোগ তৈরি করবে।

বিশেষ করে, ইউক্রেন বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে সক্ষম হবে। আমরা স্বাধীনতা ও জীবন রক্ষাকে আরও শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি নতুন প্রতিরক্ষাব্যবস্থা তৈরির প্রস্তুতি নিচ্ছি। প্রেসিডেন্টের ঘোষণার পর তার অফিস থেকেও একটি বিবৃতি দেওয়া হয়। বিবৃতিতে বলা হয়, অস্ত্র করাখানা তৈরির বৈঠকে ‘৩৫০ আমেরিকান, ইউক্রেনীয় এবং ইউরোপীয় শিল্পপতি এবং সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।’

ইউক্রেনে রাশিয়া আগ্রাসনের শুরু থেকেই পাশে আছে যুক্তরাষ্ট্র। তবে ইউক্রেনকে সহায়তা করায় আপত্তি জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিরোধী দলসহ অনেকে। ধারণা করা হচ্ছিল ইউক্রেন থেকে মুখ সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এই আলোচনার মধ্যেই ওয়াশিংটনের পাশে থাকার খবরটি নিশ্চিত করল কিয়েভ। এএফপি।