ইউক্রেনে যুদ্ধের ময়দানে গাজীপুরের তাইয়েফ

অনলাইন ডেস্ক: ইউক্রেনে যুদ্ধের ময়দানে আছে গাজীপুরের মোহাম্মেদ তাইয়েফ। মা-বাবার নিষেধ অমান্য করেই ওখানে থাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া এই তরুণ যুদ্ধের মাঠে নামায় পরিবারের লোকজন উদ্বিগ্ন। আত্মীয়-স্বজন, গ্রামবাসী তাদের নিয়ে রয়েছেন উৎকণ্ঠায়। তার মা- বাবা-ভাইয়ের প্রতিটা মুহূর্ত কাটছে যুদ্ধ যন্ত্রণায়। পর্যাপ্ত অর্থ থাকলেও নেই খাদ্য মজুত।

গাজীপুরের কাপাসিয়ার ব্যবসায়ী হাবিবুর রহমান দীর্ঘদিন থেকেই বসবাস করছেন ইউক্রেনে। তার দুই ছেলে তাইয়েফ ও মোহাম্মেদ কারিম। কিয়েভেস্কি টেকনিক্যাল ইউনিভার্সিটিতে পড়ুয়া বড় ছেলে তাইয়েফ ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন।
কাপাসিয়া উপজেলার পাবুর গ্রামের সন্তান হাবিবুর রহমান পরিবারের লোকজন নিয়ে ইউক্রেনে পড়েছেন যুদ্ধ পরিস্থিতিতে।

কিয়েভে বসবাসরত হাবিবুর রহমান জানান, ছেলে যুদ্ধে যাক এটা চাননি তারা। তবু ইউক্রেনের হয়ে যুদ্ধে গেছে। বর্তমানে কিয়েভ থেকে প্রায় দেড়শ’ কিলোমিটার দূরে আছে যুদ্ধের মাঠে। তাইয়েফ যুদ্ধের ময়দান থেকে মাঝে- মধ্যেই কথা বলেন তার বাবার সঙ্গে। পরিবারের লোকজন নিয়ে ইউক্রেনে বসবাসরত হাবিবুর রহমান তার ছেলেকে নিয়ে যেমন দুশ্চিন্তায় রয়েছেন তেমনি গোটা পরিবারের লোকজন রয়েছেন যুদ্ধ যন্ত্রণায়। তাদের ঘরে পর্যাপ্ত নগদ অর্থ থাকলেও খাদ্য সংকটে পড়েছেন। মারণাস্ত্রের হামলায় বারবার প্রকম্পিত হয়ে উঠেছে গোটা শহর, আর নির্ঘুম রাত কাটছে তাদের। তাইয়েফ যুদ্ধে গেছে, এ খবর শুনে কাপাসিয়ায় বসবাসরত তার দাদি গোল মেহের জানালা ধরে দিন-রাত তাকিয়ে থাকেন অজানার উদ্দেশ্যে। বিলাপ করছেন, দোয়া করছেন যুদ্ধ থেকে অক্ষত অবস্থায়, সুস্থ ফিরে আসুক নাতি। ছেলে হাবিবুর আর তার পরিবারের সবাই রক্ষা পাক যুদ্ধের ছোবল থেকে। আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী উৎকণ্ঠায় রয়েছেন। এলাকার সবাই চাইছে তাদের প্রিয় মানুষ হাবিবুরের পরিবারের লোকজন নিরাপদ থাকুক, ফিরে আসুক এই বাংলার মাটিতে।