‘ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে চরম মূল্য দিতে হবে’

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার সুইডেনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এমন বার্তা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন।

এসময় চলমান সংকট কূটনৈতিকভাবে সমাধানে মস্কোর প্রতি আহ্বানও জানান তিনি। এদিকে পাল্টা প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউক্রেনে নতুন করে কোনো সংঘাত চায় না মস্কো।

ইউক্রেন ইস্যুতে বেশ কিছুদিন ধরেই চরম উত্তেজনা চলছে। এর মধ্যেই বৃহস্পতিবার রাশিয়ার অধিভুক্ত ক্রিমিয়া সীমান্তের কাছে সামরিক মহড়া চালিয়েছে ইউক্রেন। এতে অত্যাধুনিক সব সমরাস্ত্র প্রদর্শন করা হয়।

এদিকে, ইউক্রেন ঘিরে চলমান উত্তেজনা কূটনৈতিকভাবে সমাধানের লক্ষ্যে বৃহস্পতিবার সুইডেনের স্টকহোমে বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরোভ।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দেন ব্লিঙ্কেন। তিনি বলেন, ইউক্রেন ইস্যুতে আমাদের গভীর উদ্বেগের বিষয়টি আমি স্পষ্টভাবে বলেছি।

তিনি আরও বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া আগ্রাসী পদক্ষেপ নিলে চড়া মূল্য দিতে হবে। এবং এই ইস্যুতে মস্কোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে ইউরোপীয় মিত্রদের সঙ্গে কাজ করার দৃঢ় সংকল্প রয়েছে আমাদের।

এ সময় সীমান্ত থেকে সেনা সরিয়ে নেয়া ছাড়াও ইউক্রেনকে অস্থিতিশীল না করার মধ্যদিয়ে চলমান উত্তেজনা কমানোর দায়িত্ব এখন রাশিয়ার বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের পাল্টা প্রতিক্রিয়ায় রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইউক্রেনে নতুন করে কোনো সংঘাতে জড়াতে চায় না রাশিয়া। এ সময় চলমান সমস্যা সমাধানে আগামীতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একসঙ্গে বসবেন বলেও আশা ব্যক্ত করেন তিনি।

সের্গেই ল্যাভরোভ বলেন, নিজ নিজ স্বার্থ রক্ষায় ভারসাম্য রেখে আমাদের চলমান সংকট সমাধান করতে হবে। আমরা আশাবাদী এই বছরের জুনে জেনেভায় পুতিন-বাইডেন প্রশাসন যেসব চুক্তিতে পৌঁছেছে সেগুলো আমাদের প্রতিনিধিরা যাতে কার্যকর করতে পারে সে বিষয়ে পদক্ষেপ নেয়া যাবে।

এর আগে বুধবার ন্যাটো কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া ‘আগ্রাসী পদক্ষেপের’ পরিকল্পনা করছে বলে সতর্ক বার্তা দেয় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

তবে বরাবরের মতোই বিষয়টিকে মিথ্যা বলে উড়িয়ে দেয় মস্কো। উল্টো ইউক্রেন সীমান্তে কিয়েভ সরকার নিজস্ব সামরিক বাহিনী গঠন করছে বলে দাবি করে রাশিয়া।