ইউক্রেন বিষয়ে আফ্রিকান নেতাদের যা বললেন পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ চলমান ইউক্রেন যুদ্ধ বন্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ১০ দফার একটি প্রস্তাব দিয়েছেন আফ্রিকান নেতারা। তবে সেই প্রস্তাবের ব্যাপারে আপত্তি জানিয়েছেন রুশ নেতা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার নেতৃত্বে আফ্রিকান নেতাদের একটি প্রতিনিধি দল রাশিয়ার প্রেসিডেন্টকে বলেছেন ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে হবে। এ জন্য শান্তি উদ্যোগের ১০টি পয়েন্ট তুলে ধরেছেন রামাফোসা। ইউক্রেন যুদ্ধ বন্ধে আফ্রিকান নেতাদের সঙ্গে রাশিয়ায় অবস্থান করছেন রামাফোসা।

আলজাজিরা জানিয়েছে, সেন্ট পিটার্সবার্গে শনিবার ১৮ শতকের কনস্টান্টিনোভস্কি প্রাসাদে ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করে আফ্রিকান প্রতিনিধিদলটি।

ওই সময় রামাফোসা বলেন, আমরা খুব স্পষ্ট বার্তা নিয়ে এসেছি। এই যুদ্ধের অবসান ঘটাতে হবে। তারা মনে করেন, আলোচনা ও কূটনৈতিক উপায়ে বিরোধের নিষ্পত্তি হওয়া উচিত।

খবরে বলা হয়েছে, সাক্ষাৎকালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট পুতিনকে বলেন, এ যুদ্ধ আফ্রিকা মহাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে নেতিবাচক প্রভাব ফেলছে। কাজেই এ যুদ্ধের অবসান হওয়া উচিত।

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাত আফ্রিকান নেতার তুলে ধরা ১০ পয়েন্টের প্রস্তাবে প্রবল আপত্তি জানিয়েছেন। তার মতে, এর অনেক পয়েন্ট যুক্তিহীন।

তিনি বলেন, গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া যখন সশস্ত্র বাহিনীকে সীমান্তে পাঠায়, তার অনেক আগে থেকেই সংঘাত শুরু করেছিল ইউক্রেন ও পশ্চিমারা। রাশিয়া কখনই ইউক্রেনের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেনি বলেও উল্লেখ করেন পুতিন।

প্রতিবেদন সূত্রে জানা যায়, সাত সদস্যের আফ্রিকান প্রতিনিধিদলে আছেন মিশর, সেনেগাল, জাম্বিয়া, কঙ্গো প্রজাতন্ত্র, কমোরোস ও উগান্ডার নেতারা। প্রতিনিধিদলটি শুক্রবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও বৈঠক করেছে।

ওই বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট সাফ জানিয়ে দিয়েছেন, দেশটির ভূখণ্ড থেকে রুশ বাহিনীকে প্রত্যাহার করার পরই কেবল রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনা সম্ভব। এর আগেও একাধিকবার আলোচনার জন্য একই শর্ত দিয়েছিলেন জেলেনস্কি।

আফ্রিকান ইউনিয়নের (এইউ) বর্তমানে প্রধান হলেন কমোরোসের প্রেসিডেন্ট আজালি আসুমানি।

শনিবার রাশিয়ার প্রেসিডেন্টকে তিনি বলেন, আমরা আপনার কথা শুনতে এসেছি। রাশিয়ার জনগণের কণ্ঠ আপনার মাধ্যমে শুনতে এসেছি। আমরা আপনাকে ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে উৎসাহিত করছি।

প্রসঙ্গত, চলমান ইউক্রেন যুদ্ধ কেন্দ্র করে অন্যান্য অঞ্চলের মতো আফ্রিকার দেশগুলো বিভক্ত হয়ে পড়েছে। কিছু দেশ ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে, আবার কিছু দেশ নিরপেক্ষ অথবা রাশিয়ার পক্ষে কথা বলছে।