ইউক্রেন যুদ্ধে শ্বাসরোধী রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেন যুদ্ধে রাশিয়ারা বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে শ্বাসরোধকারী অ্যাজেন্ট ক্লোরোপিক্রিন গ্যাস ও দাঙ্গা প্রতিরোধী এজেন্ট ব্যবহার করছে রাশিয়া। বৃহস্পতিবার আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ইউক্রেনের সেনাদের বিরুদ্ধে শ্বাসরোধকারী এজেন্ট ক্লোরোপিক্রিন গ্যাস এবং টিয়ার গ্যাস ব্যবহার করা হচ্ছে যা আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘনের অন্তর্ভুক্ত। এই জাতীয় রাসায়নিকের ব্যবহার কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। সম্ভবত ইউক্রেনীয় বাহিনীকে সুরক্ষিত অবস্থান থেকে সরিয়ে দেওয়ার এবং যুদ্ধক্ষেত্রে কৌশলগত লাভের জন্য রুশ বাহিনী ইচ্ছাকৃতভাবে রাসায়নিকের ব্যবহার করছে। এদিকে এ বিষয়ে ওয়াশিংটনের রুশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি তারা।

গত জানুয়ারিতে নেদারল্যান্ডসের রুশ দূতাবাস সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জানিয়েছে, আন্তর্জাতিক তদন্তকারীরা নিশ্চিত করেছে, রুশ সেনাবাহিনীর মজুদে কোনো রাসায়নিক অস্ত্র নেই।

রাশিয়াও জানিয়েছে, তাদের কাছে আর সামরিক রাসায়নিক অস্ত্রাগার নেই। তবে বিষাক্ত রাসায়নিক ব্যবহারের যে অভিযোগ উঠেছে সে ক্ষেত্রে আরও স্বচ্ছতা প্রকাশের জন্য ক্রমাগত চাপের মুখে রয়েছে মস্কো। তবে চলতি মাসের শুরুর দিকে রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়, রাশিয়া এই গ্যাস ব্যবহার করার অবৈধ পদক্ষেপ বাড়িয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। কেননা, দুই বছরেরও বেশি সময় ধরে চলা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রুশ বাহিনী পূর্ব ইউক্রেনে সবচেয়ে বড় অগ্রগতি করেছে।

ক্লোরোপিক্রিন ছাড়াও রুশ বাহিনী সিএস এবং সিএন গ্যাসসমৃদ্ধ গ্রেনেড ব্যবহার করে আসছে বলে অভিযোগ করেছে তারা। ইউক্রেনের সামরিক বাহিনীর বরাত দিয়ে রয়টার্স নিউজ এজেন্সি এ তথ্য জানিয়েছে।

ক্লোরোপিক্রিন একটি বর্ণহীন তৈলাক্ত তরল যা চোখ, ত্বক এবং ফুসফুসে মারাত্মক জ্বালা সৃষ্টি করে। প্রথম বিশ্বযুদ্ধের সময় প্রচুর পরিমাণে এ ধরনের রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছিল বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট ফর অকুপেশনাল হেলথ অ্যান্ড সেফটি। প্রথম বিশ্বযুদ্ধের সময় রাসায়নিক অস্ত্র হিসাবে এই গ্যাস প্রথম ব্যবহার করেছিল জার্মানি। তবে ১৯৯৩ সালে রাসায়নিক অস্ত্র কনভেনশনের (সিডব্লিউসি) অধীনে এটিকে শ্বাসরোধকারী অ্যাজেন্ট হিসাবে তালিকাভুক্ত করে যুদ্ধক্ষেত্রে ব্যবহারে নিষিদ্ধ করা হয়। বর্তমানে ক্লোরোপিক্রিনের সামরিক ব্যবহার নিষিদ্ধ করা হলেও কৃষিকাজে এর ব্যবহার রয়েছে।