ইউজিসি অ্যাওয়ার্ড পেলেন ১৯ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক : মৌলিক গবেষণা ও প্রকাশনায় বিশেষ অবদানের জন্য অষ্টম ‘ইউজিসি অ্যাওয়ার্ড’ পেয়েছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৯ শিক্ষক।

বুধবার ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শিক্ষকদের হাতে এ পুরস্কার তুলে দেন।

২০১৪ সালে ১০ জন এবং ২০১৫ সালে ৯ জন শিক্ষক গবেষণায় বিশেষ অবদানের জন্য এ পুরস্কার পান।

২০১৪ সালে গবেষণায় পুরস্কারপ্রাপ্তরা হলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অসিত রায়, বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রভাষক আবদুল্লাহ-আল-আরিফ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খান মো. সাইফুল ইসলাম, বুয়েটের সহযোগী অধ্যাপক ড. নাসরীন আক্তার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. মমিনুল ইসলাম, রাজশাহী ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির প্রভাষক মো. ইমরান হাসান, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. শেখ জামাল উদ্দিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোবাররা সিদ্দিকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খান তৌহিদ ওসমান।

২০১৫ সালে গবেষণার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. জগন্নাথ বড়ুয়া, বেসরকারি উত্তরা বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক মোহাম্মদ বদরুজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মনির উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. আহমদ হুমায়ুন কবির, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. ইফতেখার শামস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. গোলাম মোহাম্মদ ভূঁঞা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ অছিয়র রহমান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আয়শা আখতার ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. মো. মাছুদুর রহমান পুরস্কার পান।

মৌলিক গবেষণা ও প্রকাশনায় উৎসাহ দিতে ইউজিসি দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য ১৯৮০ সাল থেকে প্রতিবছর বিভিন্ন শাখায় প্রবন্ধ ও বইয়ের জন্য এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারপ্রাপ্ত শিক্ষকদের ইউজিসি ক্রেস্ট ও সার্টিফিকেটসহ তাদের প্রকাশিত প্রবন্ধের জন্য ৫০ হাজার টাকা এবং বইয়ের জন্য ৭৫ হাজার টাকা সম্মানী দেয়।

ইউজিসি অ্যাওয়ার্ড নীতিমালা অনুযায়ী, প্রতি বছর কলা ও মানবিক, আইন ও শিক্ষা, ক্লিনিক্যাল, ফার্মাসিউটিক্যাল ও মেডিক্যাল (প্রতি শাখায় দুটি করে), সামাজিক বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, লাইফ সায়েন্স/জীববিজ্ঞান, কেমিক্যাল, বায়োকেমিক্যাল ও পরিবেশ বিজ্ঞান, বন ও কৃষি বিজ্ঞান, ভৌত বিজ্ঞান, গণিত, পরিসংখ্যান ও কম্পিউটার বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি (প্রতি শাখায় একটি করে) ১২টি এবং বইয়ের জন্য দুটিসহ (টেক্সট একটি ও রেফারেন্স একটি) ১৪টি পুরস্কার দেওয়ার বিধান আছে।