ইউটিউবের সাথে পাল্লা দিতে এবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক

প্রযুক্তি ডেস্ক:  ইউটিউবের সাথে পাল্লা দিতে এবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এবার ভিডিও কনটেন্ট-এ বিজ্ঞাপন দেওয়ার পরিকল্পনা করেছে। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম রিকোড-এর এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। আর নতুন এই পরিকল্পনা ফেসবুক এবং প্রকাশকদের আয়ের নতুন পথ করে দিবে বলে মনে করা হচ্ছে।

ফেসবুক তাদের ভিডিও কনটেন্ট-এ ‘মিড রোল’ বিজ্ঞাপন ফরম্যাটের পরিকল্পনা করছে। আর এতে করে ভিডিও প্রকাশকরা যেকোনো ভিডিও’র মাঝখানে ২০ সেকেন্ড পরে বিজ্ঞাপন ইনসার্ট করতে পারবে। আর এতে করে ফেসবুক, প্রকাশক এবং ভিডিও নির্মাতারা লাভবান হবে।

নতুন এই সেবা থেকে প্রাপ্ত রাজস্বের ৪৫ শতাংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে ফেসবুকের এবং বাকি অর্ধেক বা তার কিছু বেশি রাজস্ব ভিডিও প্রকাশকদের প্রদান করা হবে। আর এই একই পরিমাণ রাজস্ব আয় ইউটিউব তাদের আপলোডারদের প্রদান করে থাকে।

ফেসবুক প্রকাশকদেরকে এমন ভিডিও তৈরির অনুমতি দিবে যা বিজ্ঞাপনদাতারা স্পন্সর করতে পারবে। তবে এই সুবিধাটি শুধুমাত্র কিছু সংখ্যক সুপরিচিত প্রকাশকরা পাবেন।

ফেসবুক ইতোমধ্যে তাদের ওয়েবসাইটে ভিডিও আপলোডের জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছে। প্রতিষ্ঠানটির দাবি, প্রতিদিন ফেসবুক ব্যবহারকারীরা ১০০ মিলিয়ন ঘন্টা ভিডিও দেখেছে।