ইউনূস ইস্যুতে বিদেশিদের চিঠি বাংলাদেশের বিচার ব্যবস্থার ওপর নগ্ন হস্তক্ষেপ: জবিশিস

নিউজ ডেস্কঃ নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে বিদেশি বিশিষ্ট নাগরিকদের লেখা খোলা চিঠির প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)।

বুধবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. একেএম লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বিদেশি নাগরিকদের চিঠিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে নগ্ন হস্তক্ষেপের শামিল উল্লেখ করে তার প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এই চিঠিকে অনভিপ্রেত, অশোভন এবং বাংলাদেশের বিচার ব্যবস্থার ওপর নগ্ন হস্তক্ষেপের শামিল বলে মনে করছে। বিশ্বব্যাপী খ্যাতি ও পদমর্যাদা ব্যবহার করে একদল সম্মানিত ব্যক্তি কর্তৃক একটা স্বাধীন সার্বভৌম দেশের স্বাভাবিক বিচার প্রক্রিয়া বন্ধের আহ্বান বাংলাদেশের বিচার ব্যবস্থার ওপর অবৈধ হস্তক্ষেপ। শিক্ষক সমিতি মনে করে, সংবিধানের ৯৪ (৪) ধারা মতে বাংলাদেশের বিচার বিভাগ সম্পূর্ণরূপে স্বাধীনভাবে পরিচালিত হচ্ছে এবং যেকোনো আদালতের বিচারের রায়ে সংক্ষুব্ধ ব্যক্তির উচ্চ আদালতে যাওয়ার অধিকার রয়েছে। স্বাধীন বিচারব্যবস্থার ওপর ভিন্ন দেশের নাগরিকদের অযৌক্তিক ও অযাচিত হস্তক্ষেপ কোনোভাবেই কাম্য নয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নীতি-নৈতিকতা ও শিষ্টাচার বিবর্জিত অনাকাঙ্ক্ষিত এই উদ্বেগের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছে। পাশাপাশি শিক্ষক সমিতি এই খোলা চিঠিটি প্রত্যাহারপূর্বক যেন ওই বিদেশি নাগরিকরা বাংলাদেশের জনগণের কাছে দুঃখ প্রকাশ করেন এই আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, গত ২৮ আগস্ট ড. ইউনূসের বিরুদ্ধে মামলা স্থগিত করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে ১৬০ বিশ্বনেতার লেখা একটা খোলা চিঠি প্রকাশিত হয়। চিঠিতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের মতো ব্যক্তিত্ব স্বাক্ষর করেন।