ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা ও দূর্নীতির অভিযোগ

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের উলিপুর উপজেলার দলদলিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের সীমাহীন অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে ওই ইউনিয়নের ১১ ইউপি সদস্য অনাস্থা প্রস্তাব এনে গত ২২ মার্চ উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে লিখিত অভিযোগ দাখিল করেছেন। অভিযোগে ইউপি সদস্যরা চেয়ারম্যান লিয়াকত আলী সরকারের বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি তদন্ত সাপেক্ষে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর (সংশোধণী-২০১০) এর ৩৯ ধারা মোতাবেক ব্যবস্থা নেওয়ার জন্য জোর দাবি জানান।
উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা অনাস্থা প্রস্তাব ও অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করছেন। অভিযোগ সুত্রে জানা গেছে, দলদলিয়া ইউনিয়নের নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ১৯ লাখ ৫০ হাজার টাকা বিতরণের জন্য ৩৩ জনের নাম চূড়ান্ত করে তালিকা তৈরির সময় চেয়ারম্যান জনপ্রতি ১৫ থেকে ২০ হাজার করে টাকা নেন। যারা আগে টাকা দেন নাই তাদের টাকা উঠানোর দিন জোরপূর্বক চেয়ারম্যানের লোকজন আদায় করেন এবং টাকা নেওয়ার বিষয়টি কাউকে না জানানোর জন্য উপকারভোগীদের হুমকি দেন।
এছাড়াও ২০২১-২২ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষন (টি.আর) কর্মসুচীর আওতায় নন সোলার দ্বিতীয় পর্যায়ে দলদলিয়া ইউনিয়ন পরিষদ ভবনের সংস্কার প্রকল্পের কোন কাজ না করেই ২ লাখ ১০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ করা হয়েছে। এদিকে ইজিপিপি প্লাসা (অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান) প্রকল্পের পূর্বে জব কার্ডধারী উপকারভোগী ৩৫৯ জনের মধ্যে সর্বোচ্চ ৫৯ জনের নাম কর্তন করার নিয়ম থাকলেও ইউপি চেয়ারম্যান স্বেচ্চাচারী ভাবে ইউপি সদস্যদের সঙ্গে কথা না বলে বিভিন্ন ওর্য়াড থেকে প্রায় ৯০টি নাম কর্তন করেন।
অতিরিক্ত কর্তন করা নাম গুলোর বিপরীতে ৩ হাজার করে টাকা নিয়ে ৯নং ওয়ার্ডের লোকজনের নাম প্রতিস্থাপন করেন। এছাড়াও ইউনিয়ন পরিষদের বিভিন্ন খাতে থেকে আয়ের টাকা ইউপি সচিবের সাথে যোগসাজসে আত্মসাৎ করেন। ২ ও ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুজ্জামান ও সইবর রহমান বলেন, চেয়ারম্যান ইউপি সদস্যদের নিয়ে মিটিং করার সময় তার কথা না শুনলে লাঠি পেটার হুমকি দেন। ইউপি সদস্য নুর আমীন জানান ঘটনার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আমরা ইউনিয়ন পরিষদের কোন কাজে অংশ গ্রহন করবো না।
দলদলিয়া ইউপি চেযারম্যান লিয়াকত আলী সরকার অনাস্থা প্রস্তাব আনার বিষয়টি স্বীকার করে বলেন, আমার বিরুদ্ধে আনীত দূর্নীতির অভিযোগ সত্য নয়। উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা অনাস্থা প্রস্তাব ও দূর্নীতির অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।