ইউরোর কাপ ইতালির ঘরে

ইউরোর ইতিহাসে এর আগে কখনো ফাইনাল খেলেনি ইংল্যান্ড। তাই প্রথমবার ফাইনালে উঠে ফুটবলকে ‘হোম’ এ ফেরানোর স্বপ্ন দেখছিল ইংলিশরা। অন্যদিকে ৫৩ বছর পর ইউরোর স্বাদ নিতে মাঠে নামা মানিচিনি শিষ্যরা রোমেই ঠাঁই দিতে চেয়েছে স্বপ্নের কাপটি।
ফাইনালে সবচেয়ে বেশি বয়সীর গোল দেখল ইউরো

তবে, ফাইনালের শুরুতেই ইংল্যান্ডের চমক দেখে বোকা হয়ে গিয়েছিলেন আজ্জুরিরা। শেষমেশ ঘরের মাঠে ওয়েম্বলির ৬০ হাজার মানুষের প্রার্থনা কোনো কাজে আসেনি। প্রথমার্ধে অচেনা ইতালির ধারহীন খেলার ফায়দা তুলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েও জিততে পারেনি ইংলিশরা। ফলে ট্রাইবেকারে ভাগ্য ফিরে তাকিয়েছে ইতালির দিকে। জিতেছে ৩-২ গোলের ব্যবধানে।

এই জয়ে যার অবদান অনকে বেশি তিনি লিওনার্দো বোনুচ্চি। ৬৭ মিনিটে কর্নার থেকে ফিরতি বল পেয়ে নীল শিবিরের স্কোর সমান করে ইতিহাস গড়েন তিনি। এতে সবচেয়ে বেশি বয়সীর ফাইনালে গোল দেওয়াও দেখে ফেলল ইতালি। ৩৪ বছর বয়সী বোনুচ্চির চেয়ে বেশি বয়সে কেউ ইউরোর ফাইনালে গোল করেননি।

এর আগে, ইউরোর ফাইনালের ইতিহাসের দ্রুততম গোলের পরও ইতালির ধারহীন খেলা দেখে আশাহত হয়েছেন দর্শকরা। টুর্নামেন্টজুড়ে আক্রমণাত্মক ও পাসিং ফুটবল দিয়ে মুগ্ধ করা ইতালির আক্রমণের ধার ছিল না। মূলত মাঝমাঠ কেন্দ্রিকই ছিল আজ্জুরিদের খেলা।
কাইরেন ট্রিপিয়ারের অ্যাসিস্টে লুক শ ইউরোর ফাইনালের ইতিহাসে দ্রুততম গোলের রেকর্ড গড়ার পর ইতালি প্রথম সুযোগ পায় ৮ মিনিটের মাথায়। কিন্তু ডিবক্সের বাইরে থেকে নেওয়া শট চলে যায় বারের বাইরে দিয়ে।

এরপরও ইনসিনিয়ে-কিয়েসারা চেষ্টা করেছেন কিছুটা, কিন্তু মূল কাজটা আর হচ্ছিল না। দূর থেকে কয়েকটি শট নেওয়া হলেও তা ছিল মূল্যহীন। ফলে সমতায় ফিরতে পারেনি ইতালি। ৩৫ মিনিটে আবারও লুক শর আক্রমণ। এবার অল্পের জন্য গোল মিস করে মেসন মাউন্ট। প্রথমার্ধ শেষে ইংল্যান্ড তাই ১-০ গোলে এগিয়ে থাকল। তবে বিরতির থেকে ফিরে দ্বিতীয়ার্ধেই প্রাণ ফিরে পায় ইতালি। আক্রমণের গতি বাড়িয়ে ইংল্যান্ডের খোলসে ঢুকে যেতে থাকে জিয়ানলুজি দোন্নারুম্মা। ইতালির হাই প্রেস ফুটবলের সামনে দিশেহারা হয়ে পরে ট্রিপিয়ার, ফিলিপসরা। একের পর এক আক্রমণে তটস্থ হয়ে যায় পিকফোর্ড।

৬২ মিনিটে এগিয়ে যেতে পারত ইতালি। কিন্তু কিয়েসার শট ঝাঁপিয়ে পড়ে পিকোফোর্ড ঠেকিয়ে দিলে আশাহত হতে হয় তাদের। তারপরও আক্রমণ চালাতে থাকে আজ্জুরিরা। এই সুযোগেই নিজেদের ডেডলক ভাঙে ইতালি। ৬৭ মিনিটে স্কোর করেন লিওনার্দো বোনুচ্চি। লরেন্সো ইনসিনিয়ের কর্নার থেকে পাওয়া বল ভেরাত্তি হেড দিলেও জালে জড়ায়নি। বাধা হয়ে দাঁড়ায় পিকফোর্ডের দারুণ সেভ। কিন্তু ফিরতি বল পেয়ে আর সময় নেননি লিওনার্দো বোনুচ্চি। গোলের কয়েক ফুট সামনে থেকে সবচেয়ে বেশি বয়সীর ফাইনালে গোল দেওয়াও দেখে ফেলল ইতালি। ৩৪ বছর বয়সী বোনুচ্চির চেয়ে বেশি বয়সে কেউ ইউরোর ফাইনালে গোল করেননি।

সমান হয়ে যায় স্কোরলাইন। আনন্দে ফেটে পরে নীল শিবির। এরপর দ্বিতীয়ার্ধের বাকি সময়টাতেও এগিয়ে ছিল ইতালি। কিন্তু গোল আর করা হয়নি। ওদিকে গোলের অপেক্ষায় থাকা ইংল্যান্ডও পারেনি ম্যাচ বের করে নিতে। নির্ধারিত ৯০ মিনিট তাই ১-১ সমতায় শেষ হয়।
অতিরিক্ত সময়ে এসে এবার নিজেদের কৌশলে ঘষামাজা করে নেয় ইতালিয়ানরা। বল পায়ে রেখে অতিরিক্ত আক্রমণের নীতি থেকে সরে আসে মানচিনি বাহিনী। প্রথাগত রক্ষণাত্মক কৌশল এবার আজ্জুরিদের ঢাল।

অভিজ্ঞতার কাছে মার খেতে থাকে থ্রি লায়নরা। আক্রমণে গেলেও বার বার হোঁচট খেতে থাকে তারা কিয়েল্লিনি-বোনুচ্চি বাঁধায়। এতে খেলা শেষ হয়নি অতিরিক্ত সময়ের ৩০ মিনিটেও। ফলাফল, টাইব্রেকে গড়ালো ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

টাইব্রেকারে প্রথম শট নেন ইতালির বেরার্দি। পিকফোর্ডকে বোকা বানাতে খুব একটা সমস্যা হয়নি তার। বাঁ-প্রান্ত দিয়ে গড়ানো শটে এগিয়ে যায় আজ্জুরিরা। ইংলিশরা দায়িত্বটা তুলে দেন হ্যারি কেইনকে। একই জায়গা দিয়ে সমতায় ফেরে স্বাগতিকরা।

ইতালির দ্বিতীয় শট নেন বেলোত্তি। এবার আর পিকফোর্ড হতাশ করেন নি ওয়েম্বলিকে। ডান দিকে ঝাঁপিয়ে পরে আটকে দেন বেলোত্তির শট। ইতালি ভুল করলেও ভুল করেননি ম্যাগুয়ের। দুরন্ত শটে এগিয়ে দেন দলকে।

তৃতীয় শট নেন ইতালির বোনুচ্চি। ঠিক দিকে ঝাঁপ দিলেও আটকাতে পারেননি পিকফোর্ড। কিন্তু দলের এগিয়ে থাকা সহ্য হয়নি মার্কাস রাশফোর্ডের। অবাক করা শটে পোস্টে লাগান এই ফরোয়ার্ড।

চতুর্থ শটে ইতালিয়ানদের আবারও এগিয়ে দেন বার্নার্ডোস্কি। আর রাশফোর্ডের পর ইংল্যান্ডকে হতাশা ডোবায় সানচো। কিন্তু শ্বাসরুদ্ধকর ম্যাচটাকে আরো উত্তপ্ত করে তোলেন জর্জিনহো। পিকফোর্ড আবারো বাঁচিয়ে দেন ইংল্যান্ডকে।

কিন্তু শেষ পর্যন্ত আর পারেনি ইংল্যান্ড। শাকার শট আটকে নায়ক ডোনারুম্মা। ফুটবল গোয়িং টু রোম।