ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : টঙ্গীতে অনুষ্ঠিত তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত শুরু হয়েছে।

রোববার বেলা ১১টা ১০ থেকে আখেরি মোনাজাত শুরু হয়, চলবে সাড়ে ১১টা ৪০ পর্যন্ত। আখেরি মোনাজাতে শরিক হতে টঙ্গীতে মুসল্লিদের ঢল নেমেছে।

আখেরি মোনাজাত পরিচালনা করছেন ভারতের মাওলানা মুহাম্মদ সা’দ। আর এ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব তথা এবারের ৫২তম বিশ্ব ইজতেমা।

এর আগে সকালে মুসল্লিদের উদ্দেশে বয়ান শুরু করেন বাংলাদেশের মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম। এরপর শুরু হয় হেদায়াতি বয়ান। হেদায়াতি বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা ওমর ফারুক।

দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার ঢাকাসহ ১৭ জেলার লাখ লাখ মুসল্লি অংশ নিচ্ছেন। অংশ নিচ্ছেন বিদেশি মুসল্লিরাও। পবিত্র হজের পর মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এ জমায়েতে অংশ নিতে কয়েক লাখ দেশি-বিদেশি মুসল্লি বিশ্ব ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন।

দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হয় শুক্রবার বাদ ফজর ভারতের মাওলানা মোহাম্মদ শামীমের বয়ানের মধ্য দিয়ে। দুপুরে অনুষ্ঠিত জুমার নামাজে ইমামতি করেন ভারতের হযরত মাওলানা মুহাম্মদ সা’দ। এ দিন বাদ জুমা বাংলাদেশের মাওলানা ফজলুল হক, বাদ আসর দিল্লির মাওলানা রবিউল হক ও বাদ মাগরিব হজরত মাওলানা মুহাম্মদ সা’দ বয়ান করেন। দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর ভারতের মাওলানা জমশেদ, বাদ জোহর মাওলানা মোরসালিন, বাদ আসর মাওলানা ইউসুফ এবং বাদ মাগরিব মাওলানা সা’দ বয়ান করেন। মূল বয়ান উর্দুতে হলেও বিশ্ব ইজতেমায় অংশ নেওয়া বিভিন্ন ভাষাভাষী মুসল্লিদের জন্য তাৎক্ষণিকভাবে ওই বয়ান বাংলা, ইংরেজি, আরবি, তামিল, মালয়, তুর্কি ও ফরাসিসহ বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়।

এর আগে একই ময়দানে গত ১৩ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বে ঢাকা, গাজীপুর ১৭ জেলার মুসল্লিরা অংশ নেন। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছিল প্রথম পর্ব। চার দিন পর ২০ জানুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্ব।