ইজতেমায় ত্রিমাত্রিক নিরাপত্তা দেবে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব ইজতেমায় বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করছে র‌্যাব। জল, স্থল ও আকাশ পথে ত্রিমাত্রিক নিরাপত্তা দেবে এ বিশেষ বাহিনী। এ নিরাপত্তা ব্যবস্থা থাকবে ইজতেমা শেষ হওয়া পর্যন্ত।

বৃহস্পতিবার বিকেলে র‌্যাবের সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, ইজতেমা ময়দানে ২৪ ঘণ্টাই প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। পুরো এলাকাকে দুটি সেক্টরে ভাগ করে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। র‌্যাবের নয়টি অবজারভেশন পোস্ট এবং মোবাইল টিম থাকবে। রাত্রিকালীন অবজারভেশন পোস্টগুলোতে নাইট ভিশন বাইনোকুলার ব্যবহার করা হবে। ইজতেমাস্থলের ভেতরে ছদ্মবেশ ও পোশাকধারী গোয়েন্দাদের নজরদারিসহ, গাড়ি এবং মোটরসাইকেল দিয়ে ইজতেমা এলাকায় টহল দেওয়া হবে। তুরাগ নদীতে সার্বক্ষণিক নৌ-টহলের পাশাপাশি র‌্যাবের একটি চৌকস দল হেলিকপ্টারে করে ইজতেমা ময়দান ঘিরে আকাশ পথে টহল দেবে। সিসিটিভির মাধ্যমে সার্বক্ষণিক মনিটরিং করা হবে। নিরাপত্তা তদারকিতে নিয়ন্ত্রণ কেন্দ্র খোলা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক নারী র‌্যাব সদস্যও প্রস্তুত রাখা হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বিদেশি অতিথিদের নিরাপত্তার জন্য বিদেশি খিত্তা এলাকায় অনুপ্রবেশ রোধে নৌ-টহলের ব্যবস্থা করা হয়েছে। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলার জন্য র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড ইজতেমা ময়দানে অবস্থান করবে। ইজতেমা চলাকালীন জরুরি অবস্থা মোকাবিলায় পর্যাপ্ত স্ট্রাইকিং ফোর্স সার্বক্ষণিক প্রস্তুত থাকবে।

শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য বিশ্ব ইজতেমা ময়দানে ২৭টি খিত্তায় অবৈধ পথে প্রবেশ বন্ধ, প্রবেশ পথে গোয়েন্দা নজরদারি ও টহল এবং সন্দেহভাজন সব স্থান ও ব্যক্তিদের তল্লাশির মাধ্যমে র‌্যাব সদস্যরা নিরাপত্তা নিশ্চিত করবেন।