ইতালিতে ১০ অঞ্চলকে রেড জোন ঘোষণা

করোনার সংক্রমণ বাড়ায় ১০টি অঞ্চলকে রেড জোন হিসেবে ঘোষণা করেছে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী। আগামী সোমবার থেকে ওইসব এলাকায় স্কুল-কলেজ বন্ধ থাকবে। অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগে অব্যাহত থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

১২ মার্চ (শুক্রবার) জানানো হয়, রেড জোনের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। পাশাপাশি বন্ধ থাকবে বার রেস্টুরেন্ট এবং পানশালাও।

পার্শ্বপ্রতিক্রিয়ার খবর ছড়িয়ে পড়ায় অন্যান্য দেশের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ইতালির সাধারণ মানুষের মধ্যেও দেখা দেয় আতঙ্ক। তবে শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘী জোর দিয়ে বলেছেন, অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম অব্যাহত থাকবে। সন্দেহের কারণে টিকাটির একটি লট ব্লক করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।তবে সরকারের এমন সিদ্ধান্তে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে দেখা গেছে মিশ্র প্রতিক্রিয়া।

প্রসঙ্গত, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর স্থগিতাদেশ দেয় ইতালির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার (১১ মার্চ) সতর্কতার অংশ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড কোভিড ভ্যাকসিনের একটি ব্যাচকে নিষিদ্ধ করা হয়। ইতালীয় মেডিসিন এজেন্সি (এআইএফএ) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় যে কিছু ‘মারাত্মক বিরূপ ঘটনা’ হওয়ার পরে ইতালিতে ভ্যাকসিনের ব্যাচ নম্বর ABV২৮৫৬ ব্যবহার নিষিদ্ধ করা হয়।