ইদানিং প্রায়ই পৃথিবীর বিভিন্ন দেশে ভূমিকম্পের খবর

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ইদানিং প্রায়ই পৃথিবীর বিভিন্ন দেশে ভূমিকম্পের খবর পাওয়া গেছে। ইতালি, জাপান, ইন্দোনেশিয়ায় সাম্প্রতিক ভূমিকম্পে বেশ প্রাণহানি ঘটেছে।

ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া যায় না। কোথাও ভূমিকম্প সংঘটিত হলে সাধারণত বিজ্ঞানীরা টেকটনিক প্লেটের নড়াচড়ার কথা বলেন।

তবে সম্প্রতি বিজ্ঞানীরা এমন কিছু চিত্র হাতে পেয়েছেন, যেগুলো অধ্যয়ন করে ভূমিকম্প কেন হচ্ছে তার কারণ কিছুটা ব্যাখ্যা করতে পারছেন।

পৃথিবীর একটি বিরাট অংশের উপরিভাগ নিয়ে নিয়মিত গবেষণা করছেন এক দল ব্রিটিশ গবেষক। তারা পৃথিবীর উপরিভাগে এমন সূক্ষ্ম বাঁক খুঁজছেন, যা চূড়ান্তভাবে ভূমিকম্পের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

তারা স্যাটেলাইট থেকে তোলা ছবি বিশ্লেষণ করে দেখাচ্ছেন, কীভাবে ইউরোপের আল্পস পর্বত থেকে চীনের হিমালয় পর্যন্ত একটি বেল্টের পার্বত্যভূমি চাপের মধ্যে আছে।

ওই বেল্টে প্রতিবছর কয়েক মিলিমিটার করে স্থান পরিবর্তন লক্ষ্য করা গেছে। নতুন এই ম্যাপ গবেষকদের ভূমিকম্পের কারণ আরো ভালোভাবে নিরূপণ করতে সহায়তা করছে।

পৃথিবীর উপরিভাগের এই পরিবর্তন খালি চোখে দেখলে বোঝা যাবে না। তবে সময়ের সঙ্গে সঙ্গে এগুলো এমন চাপ সৃষ্টি করবে যে, ভয়ঙ্কর ভূমিকম্পসহ ক্ষয়ক্ষতি ডেকে আনবে।

রিচার্ড ওয়াল্টার যুক্তরাজ্যের সেন্টার ফর অবজারভেশন অ্যান্ড মডেলিং অব আর্থকোয়েক, ভলক্যানোস অ্যান্ড টেকটনিকসের (কমেট) একজন গবেষক। তিনি জানান, ইউরোপীয় ইউনিয়নের নতুন সেন্টিনেল-১ রাডার স্যাটেলাইটগুলো একটি দ্রুত গতির লেজার লিংক ব্যবহার করে তাদের তথ্য ভূমিতে ফেলে কাঙ্ক্ষিত চিত্র সংগ্রহ করছে। তারপর ইন্টারফেরোমেট্রি পদ্ধতিতে সেসব চিত্র পাঠ করে দেখতে পাচ্ছে যে, পৃথিবীর উপরিভাগ খুব ধীরে ধীরে সংকুচিত হয়ে যাচ্ছে এবং এগুলো হচ্ছে টেকটনিক প্লেটের স্থানপরিবর্তনের কারণে। ফলে সংঘটিত হচ্ছে ভূমিকম্প।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আল্পস-হিমালয় ভূমিকম্প বেল্টে এই গবেষণা পরিচালনা করা হয়। সেখানকার আরো তথ্য সংগ্রহ করা হচ্ছে। বিগত বছরগুলোতে এখানেই ভূমিকম্পে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে। পরবর্তী সময়ে “রিং অব ফায়ার” খ্যাত প্যাসিফিক ব্যাসিনসহ অন্যান্য ভূমিকম্পপ্রবণ অঞ্চলেও এই গবেষণা পরিচালনা করা হবে।’

তিনি আরো বলেন, ‘এই গবেষণার ফলে আমরা ভূমিকম্প ঘটতে যাচ্ছে এমন কিছু স্থান সম্পর্কে জানতে পারছি, যেগুলো আগে পুরোপুরি স্থির বলে মনে করা হতো এবং ধারণা করা হতো, এসব স্থানে কখনোই ভূমিকম্প ঘটবে না।’