ইনস্টাগ্রামের অজানা তথ্য

ইন্সটাগ্রাম ফেসবুক এবং টুইটারের মত অনলাইনে ছবি এবং ভিডিও শেয়ার করার সামাজিক নেটওয়ার্কিং পরিসেবা। ক্রমশই এর জনপ্রিয়তা বাড়ছে। ব্যবহারকারীদের সুবিধার খাতিরে নতুন নতুন ফিচারও যোগ করছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। এই ইনস্টাগ্রামে ইউজারদের চোখের সামনেই থাকে বেশকিছু ফিচার, যার কার্যকারিতা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। একনজরে দেখে নেওয়া যাক এই তালিকায়-

আতস কাচের চিহ্ন
মোবাইল ফোনে ইনস্টাগ্রাম অ্যাপ খুললেই নিচের অংশে দেখা যায় একটি আতস কাচের চিহ্ন, যার অর্থ ওই জায়গায় ক্লিক করলে সার্চের অপশন পাবেন। এই চিহ্ন একটু বেশি সময় ট্যাপ করে রাখলে সরাসরি সার্চবার খুলে যাবে। সেই সঙ্গে লাস্ট সার্চের পাশাপাশি ‘টপ সার্চ’ দেখতে পাওয়া যায়।

সুইচ করার শর্টকাট
কয়েক দিন আগেই সুইচ করার ফিচার যুক্ত হয়েছে ইনস্টাগ্রামে। ব্যবহারকারীদের অনেকের ইনস্টাগ্রামে একাধিক অ্যাকাউন্ট থাকে। সেক্ষেত্রে একটা অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করার জন্যও শর্টকাট রয়েছে। প্রোফাইল ট্যাবের ওপর দুবার ট্যাপ করলেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করা যায়।

ভিডিও না খুলেও দেখা
ইনস্টাগ্রাম ফিডে হামেশাই ছবির সঙ্গে ভিডিও আসতে থাকতে। যদি আপনি কোনও ভিডিও না খুলে দেখতে চান, তাহলে সেই ব্যবস্থাও রয়েছে। ভিডিওর থামনিলে ইমেজ অর্থাৎ ভিডিও না চলা অবস্থায় যে ছবি আসছে তার ওপর প্রেস করে হোল্ড করে রাখুন। এমনটা করলে ভিডিও না খুলেও আপনি দেখতে পাবেন।