ইন্টারনেটে ইতিমধ্যেই বিক্রি হয়েছে চাঁদের জমি

ইন্টারনেটে ইতিমধ্যেই বিক্রি হয়েছে চাঁদের জমি। এবার সেই জমিতেই পা রাখার পালা। আর এই অভিযান যদি সফল হয় তবে এবার থেকে মধু‘চন্দ্রিমা’ সারতে উড়ে যেতে পারেন সোজা ‘চাঁদ’-এই। আগামী বছরই চাঁদের উদ্দেশে রওনা হবে প্রথম বাণিজ্যিক মহাকাশযান। ইতিমধ্যেই মার্কিনদেশের ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন লাইসেন্স দিয়েছে একটি বেসরকারি সংস্থাকে। সেই সংস্থার সহ-প্রতিষ্ঠাতা একজন ভারতীয়— নবীন জৈন।

এতদিন পর্যন্ত যে ক’টি মহাকাশযান পৃথিবীর কক্ষপথের বাইরে গিয়েছে, তার কোনওটিই বেসরকারি নয়। সেক্ষেত্রে ‘মুন এক্সপ্রেস’ নামক এই উদ্যোগটিকে মার্কিনদেশের সর্বপ্রথম বেসরকারি মহাকাশ অভিযান বলা যায়। গবেষণা নয়, ভ্রমণই এই উদ্যোগের মূল কথা। নবীন জৈনের বক্তব্য, ‘আমাদের পরের প্রজন্মের টিকে থাকা এবং তাদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই মহাকাশ ভ্রমণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

নবীন এবং তাঁর মার্কিন পার্টনার বব রিচার্ডস ২০১০ সালে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। সঙ্গে ছিলেন প্রযুক্তিবিদ বার্নি পেল। সংস্থার পক্ষ থেকে ইতিমধ্যেই ‘চাঁদ’-কে বলা হচ্ছে পৃথিবীর অষ্টম মহাদেশ এবং বব রিচার্ডস-এর বক্তব্য পৃথিবী থেকে চন্দ্রে ভ্রমণ যেমন ঘটবে তেমনই এই বাণিজ্যিক চন্দ্রাভিযান শুরু হলে চাঁদের বিভিন্ন প্রাকৃতিক সম্পদও পৃথিবীতে নিয়ে আসা শুরু করা সম্ভব।