ইন্টারপোলের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক অফিস ঢাকায় চায় বাংলাদেশ পুলিশ

নিজস্ব প্রতিবেদক : পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক অফিস ঢাকায় চায় বাংলাদেশ পুলিশ। তিন দিনব্যাপী শুরু হওয়া পুলিশ প্রধানদের আন্তর্জাতিক সম্মেলনে এ নিয়ে জোর আলোচনা করেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হকসহ উর্ধ্বতন কর্মকর্তারা। অনেক রাষ্ট্রের পুলিশ প্রধান এর পক্ষে মত দিয়েছেন।

সোমবার ছিল ‘চিফস অব পুলিশ কনফারেন্স’ এর দ্বিতীয় দিন। এ দিন আফগানিস্তান, ভুটান, ব্রুনেই, চীন, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিয়ানমারের পুলিশ এবং শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে পৃথকভাবে বৈঠক করেন আইজিপি শহীদুল হক। এ সময় তিনি সম্প্রতি জঙ্গিবাদ নিয়ে বিশদ আলোচনা করেন। একই সঙ্গে এ সমস্যা যে বাংলাদেশের একার নয়, সে বিষয়ে সব পুলিশ প্রধানই বৈঠকে একমত পোষণ করেন। ঢাকায় পুলিশ সদরদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পুলিশ প্রধানদের বৈঠক শেষে শহীদুল হক ইন্টারপোলের মহাসচিব ড. জুরজেন স্কটের সঙ্গে বৈঠক করেন। তিনি স্কটের কাছে জঙ্গি কর্মকা-, ভৌগোলিক অবস্থান, জঙ্গি নির্মূলে অতীত পরিসংখ্যান, দমনের সীমাবদ্ধতা, তথ্যের আদান-প্রদানের গুরুত্ব তুলে ধরেন।