ইন্দো-বাংলা ট্রেড ফেয়ার শুরু বৃহস্পতিবার

অর্থনৈতিক প্রতিবেদক : ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ইন্দো-বাংলা ট্রেড ফেয়ার। বৃহস্পতিবার এই ফেয়ার শুরু হবে।

এ উপলক্ষে মঙ্গলবার বেলা ১২টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ইন্দো-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে এক সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের ভাইস প্রেসিডেন্ট দিওয়ান সুলতান আহমেদ বলেন, এখানে যেসব কোম্পানি অংশগ্রহণ করছে তারা বাংলাদেশে ব্যবসা প্রসার করবে বলে মনে করছি। আমাদের যেসব পণ্য রপ্তানির জন্য উৎপাদন হচ্ছে তার বেশিরভাগই কাঁচামাল ভারত থেকে আমদানি করতে হয়। তাই আমাদের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতি বেশি।

তিনি আরো বলেন, ভারতে দিন দিন আমাদের রপ্তানি বাড়ছে। এ মেলার মাধ্যমে বাংলাদেশ-ভারতের বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখবে।

অন্যদিকে এ মেলার মাধ্যমে বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বাড়বে বলে আশা করছেন সংগঠনটির প্রধান নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর বিন আলম।

তিনি বলেন, বাংলাদেশে ভারতীয় ব্যবসায়ীরা বিনিয়োগ করতে আগ্রহী। ইতিমধ্যে আমাদের দেশে ভারতীয় বিনিয়োগ হচ্ছে। এই ট্রেড ফেয়ারে বাংলাদেশ ও ভারতের ৩০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বাংলাদেশ সম্পর্কে ভারতীয় প্রতিষ্ঠানগুলো ধারণা পাবে এবং আমাদের বিনিয়োগ বাড়বে।

এ সময় আরো উপস্থিত ছিলেন ভারতীয় যতীব্রত ব্যানার্জি, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার বাংলাদেশে কান্ট্রি ডিরেক্টর অভিজিৎ ব্যানার্জি।

মেলা কর্তৃপক্ষ জানায়, মেলায় ৩০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নিতে যাচ্ছে। অটোমোবাইল, প্রক্রিয়াজাত খাদ্য, হোম অ্যাপলায়েন্সসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে মেলা। সবার জন্য উন্মুক্ত রাখা হবে।