ইন্ধনদাতাদের অনেকেই চিহ্নিত : ব্রাহ্মণবাড়িয়ার এসপি

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : নাসিরনগরের হিন্দু সম্প্রদায়ের মন্দির ও ঘরবাড়িতে হামলায় ইন্ধনদাতা অনেকের নাম বেরিয়ে এসেছে বলে জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার মো. মিজানুর রহমান।

তিনি জানান, হবিগঞ্জের মাধবপুর উপজেলার একটি গোষ্ঠী এ কাজে জড়িত থাকার তথ্য পাওয়া গেছে। ফলে ওই এলাকায়ও পুলিশের একটি দল কাজ করছে।

সোমবার দুপুরে নাসিরনগর খেলার মাঠে আলাপকালে তিনি এসব কথা জানান।

এর আগে রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী সংবাদ সম্মেলনে দাবি করেছিলেন, নাসিরনগরের ফেসবুক পোস্টের ঘটনায় মাধবপুরের এক মুয়াজ্জিন তার এলাকার মাইকে ইমানি দায়িত্ব পালনে আহ্বান জানিয়েছিলেন।পরে সেখান থেকেই ১৪টি ট্রাকে করে লোকজন নাসিরনগরে এসে হামলা করে।

মন্ত্রীর ওই বক্তব্যের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে পুলিশ সুপার বলেন, আমরা ওই মুয়াজ্জিনকে খুঁজছি। আমাদের দল সেখানে কাজ করছে। ওই উপজেলার মন্দিরে হামলা ঘটনায় গ্রেপ্তারকৃতদের আমরা নাসিরনগরে হামলা মামলায় গ্রেপ্তার দেখাতে পারি।

এ দিকে মাধবপুর থানার ওসি মো. মোকতাদির হোসেন বলেন, আমরা মাধবপুরের পাশাপশি ব্রাহ্মণবাড়িয়ার ঘটনাটিও লক্ষ্য রাখছি। এ ব্যাপারে একটি যৌথ তদন্ত করা হবে।

তিনি জানান, মাদবপুরে গ্রেপ্তারকৃতদের মধ্যে হুসনপুর এলাকার আরজু মিয়ার ছেলে লালু মিয়া (৩০), মসপুর এলাকার আব্দুল আওয়ালের ছেলে আব্দুল হক (২০), পশ্চিম মাধবপুর এলাকার মো. আলীর ছেলে সায়েম মিয়া (৩৩), সুন্দরবিল এলাকার আব্দুল গফুরের ছেলে জিলান মিয়া (২৫), হরিশ্যাম এলাকার হিরন মিয়ার ছেলে শুক্কুর আলী (২৮) ও ইসলামাবাদ এলাকার রুস্তুম আলীর ছেলে কামাল হোসেন (৩৫) রয়েছে।

এদিকে মাধবপুর থানার ওসি (তদন্ত) সাজেদুল ইসলাম বলেন, মাধবপুরে মন্দির ও বাড়িতে হামলার ঘটনায় আমরা চারটি মামলা করেছি। তার মধ্যে একটি মামলার বাদী পুলিশ। এ সব মামলায় মোট ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আমরা ঘটনাগুলো খতিয়ে দেখছি।

ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপার মো. মিজানুর রহমান বলেন, ইতোমধ্যে মিডিয়ায় যাদের নাম এসেছে তাদের নাম সংগ্রহের পাশাপাশি আমাদের অভ্যন্তরীণ তদন্তে কয়েকজন ইন্ধনদাতার নামও বেরিয়ে এসেছে।

তবে তাদের নাম পরিচয় কিংবা সংখ্যা তদন্তের স্বার্থে প্রকাশ করতে রাজি হননি তিনি।

তিনি বলেন, ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের পরিচয় আমাদের কাছে শুধুই দুষ্কৃতকারী।

তিনি আরো বলেন, আমাদের কাছে হামলাকারীদের রাজনৈতিক কোনো পরিচয় নেই। আমরা শুধু মনে করি তারা দুষ্কৃতকারী। এই দুষ্কৃতকারীরা যে দলের বা মতেরই হোক না কেন তাদের আইনের আওতায় আনা হবে। একই সঙ্গে এখানকার মানুষদের মনে আস্থা তৈরি করার কাজ করছি আমরা।