ইরানে পৃথক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২ জনে

আন্তর্জাতিক ডেস্ক : শিয়াপ্রধান ইরানের রাজধানী তেহরানে পার্লামেন্টে ও দেশটির ইসলামি বিপ্লবের প্রায়ত নেতা আয়াতুল্লাহ খোমেনির মাজারে পৃথক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে।

তবে বিবিসি জানিয়েছে, নিহতের এ সংখ্যা নিহত হামলাকারীদেরসহ, নাকি পার্লামেন্ট ও মজার উভয় স্থানে নিহতের মোট সংখ্যা, তা নিশ্চিত হওয়া যায়নি।

এ ঘটনায় আহত হয়েছেন অনেকে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হামলার কিছু সময় পর এ দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ইরানে আইএসের চালানো এটিই প্রথম কোনো হামলার ঘটনা। তবে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি ইরান। কিন্তু আইএস তাদের দাবির সত্যতা হিসেবে হামলার সময়ে পার্লামেন্টের ভেতরে ধারণ করা একটি ভিডিও অনলাইনে পোস্ট করেছে।

পার্লামেন্টে বেশ কিছু সময় গোলাগুলির শব্দ শোনার পর সেখানকার সংঘর্ষ থেমেছে বলে জানা গেছে। আয়াতুল্লাহ খোমেনির মাজারে এক আত্মঘাতী হামলাকারী নিহত হয়েছেন।

ইরানের কর্মকর্তারা দাবি করেছেন, তৃতীয় আরেকটি হামলা নস্যাৎ করতে সক্ষম হয়েছেন তারা।

ইরানের গণমাধ্যম জানিয়েছে, পার্লামেন্ট ভবনে চার হামলাকারীকে গুলি করে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী।

ইরানের জরুরি সার্ভিসের প্রধান পীর হোসেইন খলিবান্দের দেওয়া তথ্যমতে, দুই স্থানে হামলার ঘটনায় আহত হয়েছেন ৪০ জনেরও বেশি।

বুধবার সকালে হামলাকারীরা কালাশনিকভ বন্দুক নিয়ে পার্লামেন্টে প্রবেশ করে এলোপাতাড়ি গুলি চালায় এবং তছনছ করে। ফুটেজ থেকে দেখা যাচ্ছে, পার্লামেন্ট ভবন ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনীর সদস্যরা। এ সময় প্রচণ্ড গোলাগুলির শব্দ শোনা গেছে।

পার্লামেন্ট ভবনের ভেতরে জিম্মি করার প্রাথমিক যে খবর পাওয়া যায়, তা সঠিক নয় বলে জানিয়েছে ইরানি কর্তৃপক্ষ। জিম্মি ঘটনাকে গৌণ বিষয় হিসেবে উল্লেখ করেছেন স্পিকার আলী লারিজানি।

জনসাধরণের প্রবেশের পথ দিয়ে বন্দুকধারীরা নারীদের পোশাক পরে পার্লামেন্টে ঢোকে।

এদিকে, স্থানীয় সময় বুধবার সকাল ১০টা ৪০ মিনিটে ইসলামি রিপাবলিক অব ইরানের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ খোমেনির মাজারে এলোপাতাড়ি গুলি চালায় হামলাকারীরা। ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইবির খবরে বলা হয়েছে, তেহরানের গভর্নর জানিয়েছেন, এক হামলাকারী সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটায় এবং আরেকজনকে গুলি করে হত্যা করে নিরাপত্তারক্ষীরা।

আত্মঘাতী হামলাকারী ছিলেন নারী। মাজার পরির্দশনকারী কয়েকজন সরকারি কর্মকর্তা এ হামলায় আহত হয়েছেন।