ইসরাইলকে রক্ষায় রণতরী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ ভূমধ্যসাগরের পূর্বাঞ্চল থেকে ইসরাইলের দিকে অগ্রসর হচ্ছে যুক্তরাষ্ট্রের একটি বিমানবাহিনীর রণতরী। হামাসের হামলা প্রতিরোধে ইসরাইলকে অতিরিক্ত সামরিক সরঞ্জাম ও গোলাবারুদ দিয়ে সহায়তা করা হবে। এর আগের দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

হোয়াইট হাউস জানিয়েছে, প্রয়োজনে আগামীতে আরও সামরিক সহায়তা পাঠানো হবে ইসরাইলকে। ইসরাইলকে সহায়তা প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ‘ইউএসএস জেরার্ল্ড আর. ফোর্ড’ বিমান রণতরী, একটি ক্ষেপণাস্ত্র ক্রুজার এবং চারটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী অঞ্চলটির উদ্দেশে রওনা হয়েছে। মার্কিন যুদ্ধবিমানও পাঠানো হবে।

যুক্তরাষ্ট্রের মিত্র ইসরাইল ও হামাসের তীব্র লড়াইয়ে চরম উত্তেজনা ছড়িয়েছে মধ্যপ্রাচ্যের এ অঞ্চলটিতে। দুপক্ষেরই ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটছে। ইসরাইলের দখলদারিত্ব ও ফিলিস্তিনিদের ওপর দীর্ঘদিনের দমন-পীড়নের জেরে এ হামলা চালাচ্ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্রগোষ্ঠী হামাস। গাজা ভূখণ্ডের যে অংশটুকু এখন পর্যন্ত টিকে আছে, ইসরাইলের হাত থেকে এরাই রক্ষা করে আসছে।

ইসরাইলের দাবি, হামাসের হামলায় এখন পর্যন্ত তাদের ৭০০ জন মানুষ প্রাণ হারিয়েছেন। অপহরণের শিকার হয়েছেন শতাধিক মানুষ। এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর পাল্টা বিমান হামলায় ৪ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানা গেছে। বাস্তুচ্যুত হয়েছেন সোয়া লাখ মানুষ।

হামাস-ইসরাইল সংঘাত শুরুর পর থেকে সোমবার পর্যন্ত নিহতের সংখ্যা ১১০০ ছাড়িয়ে গেছে।