ইসরাইল ও হামাসের মধ্যে আবার যুদ্ধবিরতি আলোচনা শুরু

আন্তর্জাতিক ডেস্কঃ কাতারের রাজধানী দোহায় গাজায় যুদ্ধবিরতির বিষয়ে ইসরাইল ও হামাসের মধ্যে আবারও পরোক্ষ আলোচনা শুরু হয়েছে। মার্কিন ও ইসরাইলি সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে মঙ্গলবারের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস নাম প্রকাশে অনিচ্ছুক দুই ইসরাইলি কর্মকর্তা এবং অন্য এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, মোসাদ প্রধান ডেভিড বার্নিয়ার নেতৃত্বে ইসরাইলি প্রতিনিধিদল কাতার ও মিসরের মধ্যস্থতাকারীদের সঙ্গে দেখা করেছে। মধ্যস্ততাকারীদের নেতৃত্বে ছিলেন কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি।

ইসরাইলের একজন জৈষ্ঠ্য কর্মকর্তা মার্কিন নিউজ ওয়েবসাইটকে বলেছেন, বর্তমানে যে আলোচনা শুরু হয়েছে তা শেষ হতে কমপক্ষে দুই সপ্তাহ সময় প্রয়োজন হতে পারে। ইসরাইলের প্রতিনিধিদল কাতার ও মিসরের মধ্যস্থতাকারীদের সঙ্গে বিস্তারিত আলোচনার জন্য দোহায় থাকবে।

সংবাদমাধ্যমটিকে ইসরাইলের কর্মকর্তা জানিয়েছেন, ‘এটি একটি দীর্ঘ, কঠিন এবং জটিল প্রক্রিয়া হতে চলেছে। তবে এই আলোচনার মাধ্যমে আমরা একটি চুক্তিতে পৌঁছাতে চাই। ’

দ্য টাইমস অব ইসরাইল নিউজ ওয়েবসাইট অন্যান্য মিডিয়া আউটলেটের বরাত দিয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা শুরুর কথা জানিয়েছে। যদিও হামাস প্রধান বার্নিয়া মঙ্গলবার ইসরাইলে ফিরে আসতে পারেন বলে জানিয়েছে তারা। তবে ইসরাইলের প্রতিনিধিদল আলোচনার জন্য দোহায় অবস্থান করবে।

যুদ্ধবিরতির বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনার বিষয়ে তাৎক্ষণিকভাবে হামাস বা মধ্যস্থতাকারী দেশগুলোর কোনো মন্তব্য পাওয়া যায়নি।