ইসরায়েলি সেনাদের ফ্রি খাবার দিয়ে আরব দেশে বিপাকে ম্যাকডোনাল্ডস

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের সেনাদের জন্য বিনামূল্যে খাবার দেওয়ার ঘোষণা দিয়েছে বিখ্যাত ফাস্ট ফুডচেইন ম্যাকডোনাল্ডস। গত সপ্তাহে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোম্পানিটি এ ঘোষণা দেওয়ার পর মুসলিম প্রধান দেশগুলোতে ম্যাকডোনাল্ডস ক্রেতাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে।

ম্যাকডোনাল্ডস যুক্তরাষ্ট্রের বার্গার কোম্পানি হলেও বর্তমানে বিভিন্ন দেশে তারা ফ্রাঞ্চাইজি ভিত্তিক ব্যবসা করছে। অর্থাৎ, বিভিন্ন দেশে নানা কোম্পানি ম্যাকডোনাল্ডসের নাম নিয়ে স্বাধীনভাবে ব্যবসা পরিচালনা করে।

ইসরায়েলে ম্যাকডোনাল্ডস এর মালিক এলোনিয়াল লিমিটেড। গত সপ্তাহে তারা ইসরায়েলি সেনাদের জন্য বিনামূল্যে খাবার দেওয়ার ঘোষণার পর রোববার আবারও তারা খাবার দান করার কথা জানিয়ে বলে, “যারা এ দেশের (ইসরায়েল) প্রতিরক্ষা কাজে নিয়োজিত, হাসপাতাল এবং আশেপাশের এলাকায় যারা কাজ করছেন তাদের সবার জন্যই বিনামূল্য খাবার পাঠানো হচ্ছে।”

তাদের এই ঘোষণার পর সৌদি আরব, ওমান, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান এবং তুরস্কের ম্যাকডোনাল্ডস ফ্রাঞ্চাইজি থেকে বিবৃতি প্রকাশ করে বলা হয়, ইসরায়েলের ফ্রাঞ্চাইজির সঙ্গে তাদের কোনো ধরণের সম্পর্ক নেই এবং তাদের বেশিরভাগই বরং গাজায় সহায়তা পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।

সৌদি আরবে ম্যাকডোনাল্ডস ফ্রাঞ্চাইজি থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, “ইসরায়েলে ম্যাকডোনাল্ডস খাবার দান করছে এমন খবরের বিষয়ে আমরা নিশ্চিত করছি যে, এটি তাদের পক্ষ থেকে একটি ব্যক্তিগত সিদ্ধান্ত।

“এই সিদ্ধান্তের সাথে বিশ্বব্যাপী ম্যাকডোনাল্ডস বা আমাদের বা অন্য কোনো দেশের কোনো ভূমিকা বা সম্পর্ক নেই। প্রত্যক্ষ বা পরোক্ষ কোনোভাবে সম্পর্কিত নয়।”

যুক্তরাষ্ট্রের ম্যাকডোনাল্ডস কোম্পানি থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।