ইসরায়েলকে তুরুস্কের হুশিয়ারী

আন্তর্জাতিক ডেস্কঃ নিরীহ ফিলিস্তিনিদের উপর বর্বর হামলার প্রতিবাদে এবার সোচ্চার হয়েছেন তুরুস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গাজায় ইসরায়েলি হামলায় মনের মাঝে কষ্ট আর ক্ষোভ। একই সঙ্গে ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের চলমান সংঘাতের অবসানে শান্তিপূর্ণ সমাধানের উদ্যোগ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার এক অনলাইন সংবাদ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনিদের প্রতি সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েলের নির্মমতায় আমরা দুঃখ ভারাক্রান্ত এবং ক্ষুব্ধ। এরদোয়ান বলেন, জেরুজালেম-সহ ফিলিস্তিনি শহরগুলোতে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়ানোটা সবার মানবিক দায়িত্ব।

লেবাননের শিয়াপন্থী ইসলামি রাজনৈতিক দল হিজবুল্লাহ নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল আল-মানার বলেছে, ইসরায়েলির সামরিক বাহিনীর ছোড়া গোলায় লেবাননের এক নাগরিক আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে আহত হওয়ার এই তথ্যের সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে, ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের কাছে সীমান্ত পেরিয়ে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে পড়ার চেষ্টা করছেন জর্ডানের ফিলিস্তিনপন্থী শত শত নাগরিক। গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে জর্ডানের ক্ষুব্ধ এই নাগরিকরা সেখানে ঢোকার চেষ্টা করেন। তবে জর্ডানের দাঙ্গা পুলিশের অভিযানে অনুপ্রবেশের এই চেষ্টা ব্যর্থ হয়।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদে একটি বিক্ষোভ সমাবেশে যোগ দেওয়ার চেষ্টা করেন জর্ডানের নাগরিকরা। প্রায় ৫০০ জনের একটি দল ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের একটি সেতুর কাছে যাওয়ার চেষ্টা করলে পুলিশ টিয়ার গ্যাস ও ফাঁকা গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি জেরিকো শহরের বিপরীত দিকে জর্ডান উপত্যকার কাছের ইসরায়েলের অ্যালেবি সেতুর পাঁচ কিলোমিটার এলাকার মধ্যে জড়ো হয়েছিলেন জর্ডানের নাগরিকরা।

অন্যদিকে, শুক্রবার জুমআর নামাজের সময় জর্ডানের রাজধানী আম্মানের গ্র্যান্ড হুসেইনি কেন্দ্রীয় মসজিদে হাজার হাজার মুসল্লি ইসরায়েলবিরোধী বিক্ষোভ সমাবেশ করেছেন। এ সময় তারা ইসরায়েলের বিরোধিতায় নানা ধরনের স্লোগান দেন এবং জর্ডানে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি তোলেন।