ইসরায়েলে আল-জাজিরার সব স্থানীয় কার্যালয় বন্ধ করে দেওয়ার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলে সংবাদের আন্তর্জাতিক নেটওয়ার্ক আল-জাজিরার সব স্থানীয় কার্যালয় বন্ধ করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

আল-আকসা মসজিদ নিয়ে ইসরায়েলের বিরুদ্ধে উসকানিমূলক খবর ও তথ্য প্রকাশের অভিযোগে এ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলি সরকার।

ইসরায়েলি যোগাযোগমন্ত্রী আয়ুব কারা স্থানীয় সময় রোববার জেরুজালেমে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ইসরায়েলে আল-জাজিরার সব কার্যালয় বন্ধ করে দেওয়া হবে এবং তাদের সাংবাদিকদের নিষিদ্ধ করা হবে।’

উল্লেখ্য, রোববারের এ সংবাদ সম্মেলনেও যোগ দিতে দেওয়া হয়নি আল-জাজিরার সাংবাদিকদের। এ ঘটনাকে আল-জাজিরার সাংবাদিকদের ইসরায়েলে নিষিদ্ধ করার প্রক্রিয়ার শুরু বলা যায়।

আয়ুব কারা অভিযোগ করেছেন, কয়েকটি গোষ্ঠী এই সংবাদ নেটওয়ার্ককে সহিংসতা ছড়িয়ে দিতে ব্যবহার করছে। ফলে সুন্নি আরব রাষ্ট্রগুলো আল-জাজিরার সব কার্যালয় ও সাংবাদিকদের নিষিদ্ধ করার পথে রয়েছে। এবার আমরাও আমাদের সিদ্ধান্ত নিয়েছি। তবে তিনি পরিষ্কার করেননি, আরব দেশগুলোর অনুরোধেই তারা এ সিদ্ধান্ত নিচ্ছেন কিনা।

তবে ইসরায়েলে আল-জাজিরা নিষিদ্ধ করতে হলে কিছু আইনি প্রক্রিয়া শেষ করতে হবে আগে। আয়ুব কারা বলেছেন, ‘আমি কিছু আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে এমন একটি কর্তৃপক্ষ তৈরি করব, যাতে আমি স্বাধীনভাবে কাজ করতে পারি। শিগগিরই আমরা এ প্রক্রিয়া শেষ করতে চাই।’

মধ্যপ্রাচ্যের ‘একমাত্র গণতান্ত্রিক দেশের দাবিদার’ ইসরায়েলের অভিযোগ প্রত্যাখ্যান করেছে কাতারের রাজধানী দোহাভিত্তিক আল-জাজিরা কর্তৃপক্ষ। এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানিয়েছে, ইরায়েলের সিদ্ধান্তের পর কী হয়, তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে আল-জাজিরা এবং এর পরিপ্রেক্ষিতে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

আল-আকসা মসজিদ নিয়ে সহিংসতা উসকে দেওয়ার উদ্দেশ্যে খবর প্রকাশের যে অভিযোগ এনেছে ইসরায়েল, তাও প্রত্যাখ্যান করেছে আল-জাজিরা। তাদের দাবি, আন্তর্জাতিক মানদণ্ড মেনেই খবর প্রকাশ করা হচ্ছে এবং ফিলিস্তিন, গাজা ও জেরুজালেম নিয়ে তারা সংবাদ প্রকাশ অব্যাহত রাখবে।

অবশ্য আরব রাষ্ট্রগুলো এবং ইসরায়েল যদি সত্যিই নিষেধাজ্ঞা আরোপ করে, তাতে আল-জাজিরার গাজা ও রামাল্লাহ অফিস প্রভাবিত হবে না।

আল-জাজিরা বন্ধ করে দেওয়ার জন্য কাতার সরকারের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে তারা।

এদিকে, আলজাজিরার বিরুদ্ধে ইসরায়েল ও আরব দেশগুলোর শত্রুতামূলক আচরণের নিন্দা করেছে বিশ্ব গণমাধ্যমকর্মী ও বিশেষজ্ঞরা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলোও আলজাজিরার পাশে রয়েছে।