ইসরায়েল ও ফিলিস্তিনি সংঘাত নিয়ে মুখ খুলেছে ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ পশ্চিমতীরে হামলা ও ধ্বংসযজ্ঞ চালিয়ে ফিলিস্তিনিদের ওপর চলমান নির্যাতন নিয়ে মুখ খুললো ভারত। ইসরায়েল ও ফিলিস্তিনের চলমান সংঘাত নিয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক বক্তব্য দিলো দেশটি।

রবিবার (১৬ মে) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই ইস্যুতে অনুষ্ঠিত এক বৈঠকে চলমান এই সংঘাত নিয়ে ভারত উদ্বিগ্ন বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।

ভারতীয় দূত বলেন, ভারত সব ধরনের সহিংসতার বিপক্ষে। অবিলম্বে আমরা এই সংঘাত বন্ধের আহ্বান জানাই। ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান সংঘাত নিয়ে এই প্রথম আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া গেল ভারতের তরফ থেকে।

তিরুমূর্তি বলেন, ভারত ফিলিস্তিনিদের ন্যায্য দাবিগুলোকে সমর্থন করে এবং দ্বিদেশীয় নীতির মাধ্যমে সংকট সমাধানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, ভারত গাজা উপত্যকা থেকে চালানো রকেট হামলার নিন্দা জানায়। কিন্তু এর সঙ্গে এটাও সত্য যে, ওই হামলার বদলা নিতে ইসরায়েল যে হামলা চালিয়েছে তাতে প্রচুর বেসামরিক নাগরিক নিহত হয়েছেন; যার মধ্যে নারী ও শিশুও রয়েছে।

জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তিছবি: সংগৃহীত।

 

ফিলিস্তিন থেকে চালানো রকেট হামলায় একজন ভারতীয় নাগরিকও নিহত হয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, একজন ভারতীয় নাগরিক নিহত হয়েছেন, যিনি একজন নার্স ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।

চলমান সংকট নিরসনের বিষয়ে কথা বলতে গিয়ে তিনি বলেন, তাৎক্ষণিক কোনো পদক্ষেপের কারণে যেন পরিস্থিতির অবনতি না হয় এবং নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেদিকেও খেয়াল রাখতে হবে।

ঐতিহাসিক অবস্থানের প্রতি শ্রদ্ধা

তিরুমূর্তি বলেন, জেরুজালেম লাখো মানুষের বিশ্বাসের কেন্দ্রবিন্দু। ভারত থেকে হাজারো মানুষ জেরুজালেমে যান কারণ সেখানে একটি গুহা রয়েছে, যেখানে ভারতের সুফি সাধু বাবা ফরিদ ধ্যান করতেন। ভারত এই গুহা সংরক্ষণ করেছে।

জেরুজালেমের ঐতিহাসিক সকল অবস্থানকে সম্মান জানানো উচিত বলেও মনে করেন তিনি।

কয়েক দশক ধরেই ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্ব ও সংঘাত চলে আসছে। তবে চলতি সংঘাত গত কয়েক বছরের চেয়ে বেশি তীব্র আকার নিয়েছে। এ পরিস্থিতিতে তিরুমূর্তি বলছেন, ইসরায়েল ও ফিলিস্তিনি প্রশাসনের মধ্যে আলোচনা আবারও শুরু করার প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, কোনো আলোচনার অভাবে উভয় পক্ষের মধ্যে অবিশ্বাস বাড়ছে। আলোচনা করা না গেলে ভবিষ্যতেও একই ধরনের সংঘাত হবে উল্লেখ করে তিনি আলোচনার ইতিবাচক পরিবেশ গড়ে তোলার ওপর জোর দেন।