ইসরায়েল ও ফিলিস্তিনি সঙ্কট নিয়ে জাতিসংঘের জরুরী বৈঠক

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েল ও ফিলিস্তিনি সংঘাতের ৭ দিন পেরিয়ে গেছে। এদিকে ইসরায়েলি বাহিনী রবিবারও বিমান হামলা চালিয়েছে ফিলিস্তিনে। এতে নতুন করে আরো ৪ ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু হয়েছে। আহত অন্তত আরো ১২ জন। ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের আরো দুটি আবাসিক ভবন মাটির সাথে মিশে গেছে।

অন্যদিকে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান সংঘাতের ঘটনাকে কেন্দ্র করে রবিবার জরুরী বৈঠক বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

গত এক সপ্তাহে গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৪৯ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১ জনই শিশু। অপরদিকে আহত হয়েছে আরও ৯৫০ জন। পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হাতে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদিকে, এখন পর্যন্ত ইসরায়েলে ১০ জনের মৃত্যু হয়েছে। শনিবার নতুন করে দুই ইসরায়েলি নিহত হয়েছে।

শনিবার রাতে টেলিভিশনে দেয়া এক ভাষণে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, যতক্ষণ প্রয়োজন গাজায় হামলা অব্যাহত থাকবে। অপরদিকে হামাস নেতা ইসমাইল হানিয়া জানিয়েছেন, পাল্টা জবাব দেয়া হবে।

ফিলিস্তিনের গাজায় জাতিসংঘ শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার ইসলামিক সংস্থা দুনিয়া মেলায়েউ দুনিয়া ইসলাম (ডিএমডিআই)। রোববার (১৬ মে) এক বিবৃতিতে ডিএমডিআই নীতিনির্ধারকরা বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের সামরিক আক্রমণ চালিয়ে যাওয়া থেকে বিরত রাখতে গাজায় শান্তিরক্ষী মোতায়েন করা উচিত।

গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর সহিংসতার তীব্র নিন্দা জানিয়ে ডিএমডিআই সভাপতি তুন মোহাম্মদ আলী রুস্তম বলেছেন, জাতিসংঘ এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) অবিলম্বে ইসরায়েলকে এই নৃশংসতা বন্ধ করার দাবি জানাতে হবে। যাতে ফিলিস্তিনিরা তাদের দেশে শান্তিতে বাস করতে পারে।

এদিকে জেরুজালেম ও গাজায় ইসরাইলের অব্যাহত হামলার বিষয়ে পদক্ষেপ নিতে আজ জরুরি বৈঠক ডেকেছে ওআইসি। বিশ্বের ৫৭টি মুসলিম দেশের প্রতিনিধিদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। সৌদি আরবের উদ্যোগে জরুরি বৈঠক ডাকা হয়েছে। ওআইসিভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ফিলিস্তিনে ইসরায়েলি হামলার বিষয়ে বক্তব্য রাখবেন।

অপরদিকে হামাসের আল আকসা টেলিভিশনের এক খবরে নিশ্চিত করা হয়েছে যে, গাজার হামাস প্রধান ইয়াহইয়া আল সিনওয়ারের বাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েল।

ইয়াহইয়া আল সিনওয়ার ২০১৭ সাল থেকে গাজায় হামাসের রাজনৈতিক ও সামরিক শাখার নেতৃত্ব দিয়ে আসছেন। তবে হামলায় এই নেতার কোনো ক্ষতি হয়েছে কীনা বা তিনি হামলার সময় বাড়িতে অবস্থান করছিলেন কীনা তা নিশ্চিত করা হয়নি।