ইসারায়েলের বিরুদ্ধে ‘অতর্কিত’ হামলা চালানো হবেঃ হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্কঃ ইসারায়েলের বিরুদ্ধে ‘অতর্কিত’ হামলা চালানো হবে বলে হুমকি দিয়েছে ইরান সমর্থিত লেবাননের শিয়া রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। লেবানন, সিরিয়া ও ইরাকে ইরান সমর্থিত গোষ্ঠীগুলোর সঙ্গে ইসরায়েলের চলমান দ্বন্দের মধ্যেই এ মন্তব্য এলো।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাতে টেলিভিশন সাক্ষাৎকারে হিজবুল্লাহর উপ-নেতা শেখ নাইম কাশেম ইসরায়েলের উদ্দেশে এ হুঁশিয়ারি জানান।

দীর্ঘস্থায়ী যুদ্ধের আশঙ্কা নাকচ করে দিয়ে সাক্ষাৎকারে হিজবুল্লাহ নেতা বলেন, এটি যুদ্ধ পরিস্থিতি নয়। কিন্তু হামলার প্রতিক্রিয়ায় হামলা চালানো হবে। সময় মতোই সব সিদ্ধান্ত আসবে।

এরপরই বুধবার (২৮ আগস্ট) লেবাননের আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগে দু’টি ইসরায়েলি ড্রোন লক্ষ্য করে গুলি চালায় হিজবুল্লাহ। যদিও ইসরায়েল জানিয়েছে, তাদের ড্রোন অক্ষত রয়েছে।

এর আগে শনিবার (২৪ আগস্ট) হিজবুল্লাহ নিয়ন্ত্রিত বৈরুত অঞ্চলে দু’টি ইসরায়েলি ড্রোন ভূপাতিত হয় বলে জানায় সেনাবাহিনী।

লেবাননে ক্ষমতায় থাকা ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে নিজেদের নিরাপত্তার বড় হুমকি হিসেবে বিবেচনা করে ইসরায়েল। ২০০৬ সালে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি সেনা ও হিজবুল্লাহর মধ্যে মাসব্যাপী এক যুদ্ধ হয়। এতে এক হাজার ২০০ লেবানিজ এবং সেনাসহ ১৫৮ জন ইসরায়েলি নিহত হন।

অন্যদিকে, সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের যুদ্ধবিমান নিয়মিতভাবে তাদের আকাশসীমায় অনুপ্রবেশ করছে বলে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে লেবানন।