ই-সার্ভিসে তথ্যসেবায় আসছে

সচিবালয় প্রতিবেদক : সুস্থ জীবনযাত্রায় প্রয়োজনীয় তথ্যাদি ই-সার্ভিসের মাধ্যমে জনগণের কাছে পৌঁছানোর পদক্ষেপ নিয়েছে তথ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে গণযোগাযোগ অধিদপ্তরের ‘ই-সার্ভিস রোডম্যাপ ২০২১’ অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়।

সভায় জানানো হয়, নাগরিক অধিকার, মা ও শিশু পরিচর্যা, স্বাস্থ্য, শিক্ষা, বাল্যবিয়ে ও যৌতুক রোধ ও পরিবেশসহ বিভিন্ন বিষয়ে সচেতনতা ও প্রয়োজনীয় তথ্য শিগগিরই পাওয়া যাবে গণযোগাযোগ অধিদপ্তরসহ সহযোগী প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ্লিকেশনে। চলতি অর্থবছর থেকেই এই ডিজিটালকরণ শুরু হচ্ছে যা পর্যায়ক্রমে ২০২১ সালের মধ্যে শেষ হবে।

প্রধান অতিথর বক্তব্যে তথ্যসচিব মরতুজা আহমদ বলেন, তথ্য ও গণযোগাযোগ ক্ষেত্রে দেশব্যাপী ডিজিটাল সেবা সম্প্রসারণে এটি তথ্য মন্ত্রণালয়ের নতুন পদক্ষেপ। এখন থেকে প্রতিটি সেবাই ই-সার্ভিসের মাধ্যমে দেওয়া হবে। ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ডিজিটাল পদ্ধতিতে সরকারি প্রচার সেবা দেশের সবার কাছে পৌঁছানো হবে।

অধিদপ্তরের সব কর্মচারীও তাদের চাকরিগত সেবা ডিজিটাল পদ্ধতিতে পাবেন। এতে করে জনগণ ও জনগণের সেবকেরা একইসাথে ই-সার্ভিস বলয়ে যুক্ত হবেন বলে জানান তিনি।

গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জাকির হোসেন সংস্থাটির ৮০৯টি সেবা ২২৩টি ই-সার্ভিসের মাধ্যমে জনগণ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে কিভাবে সরবরাহ করা হবে তা সভায় তুলে ধরেন।

প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এ এস এম হারুন-অর-রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবদের মধ্যে মো. নাসির উদ্দিন আহমেদ, রোকসানা মালেক, মো. মনজুরুর রহমানসহ মন্ত্রণালয়ের সংস্থাগুলোর প্রধানসহ কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকায় গণযোগাযোগ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের অধিনে ৬৪টি জেলা তথ্য অফিস এবং পার্বত্য অঞ্চলের ৪টি উপজেলা তথ্য অফিসের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলসহ দেশের সব জায়গায় নাগরিক অধিকার বিষয়ে জনসচেতনতামূলক চলচ্চিত্র প্রদর্শন, স্বাস্থ্য-শিক্ষা, পরিবেশ বিষয়ক পথপ্রচার, মা ও শিশু পরিচর্যা বিষয়ে উঠান বৈঠক, জনপ্রতিনিধিদের জন্য কর্মশালা, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করছে।