ঈদের পর থেকে মুদিবাজারে অধিকাংশ পণ্যের দাম কমতে শুরু

অর্থনৈতিক প্রতিবেদক : ঈদের পর থেকে মুদিবাজারে অধিকাংশ পণ্যের দাম কমতে শুরু করেছে।

রমজানে খুচরা বাজারে কেজিতে ২০ টাকা বেড়ে মুগডাল বিক্রি হয় ১৩০ টাকায়। গত দুসপ্তাহে এই দাম ১০ টাকা কমেছে। বর্তমানে খুচরা বাজারে ১২০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি কেজি মুগডাল। তবে অন্য মুদি পণ্যের দাম ঈদের পর কিছুটা কমেছিল। চলতি সপ্তাহে তা অপরিবর্তিত রয়েছে।

শনিবার রাজধানীর বেশ কয়েকটি মুদি দোকান ঘুরে দেখা যায়, গত সপ্তাহে চিনি, রসুন, আলু, পেঁয়াজ, ডিম ও তেলসহ আরো বেশ কিছু পণ্যর দাম অপরিবর্তিত রয়েছে। পাশাপাশি কিছুটা কমেছে খোলা আটা ও ময়দার দাম।

এর মধ্যে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৩০ টাকা, ইন্ডিয়ান পেঁয়াজ ২৪ টাকা, রসুন (চীনা) ১২০ টাকা, ছোলা ৮৫ টাকা, মাসকলাই ১৩৫ টাকা, দেশি মসুর ডাল ১২০ টাকা, ভারতীয় মসুর ডাল ৮০ টাকা, বুটের ডাল ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এ ছাড়া ৫ লিটারের ভোজ্য তেলের বোতল ব্র্যান্ড ভেদে ৫০০-৫১০ টাকা, প্রতি লিটার ভোজ্য তেল ১০০-১০৬ টাকায় বিক্রি হচ্ছে। দারুচিনি ৩৬০ টাকা, জিরা ৪৫০ টাকা, শুকনা মরিচ ২০০ টাকা, লবঙ্গ দেড় হাজার টাকা, এলাচ ১ হাজার ৬০০ টাকা, চীনের আদা ১২০ টাকা ও কেরালা আদা ১৪০ টাকা, হলুদ ১৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

নিউমার্কেটের বাজারের মুদি দোকানি মনির হোসেন বলেন, মুগডালের দাম ১০ টাকা কমলেও আগের দামে আসতে পারেনি। রমজানের আগে এই ডাল বিক্রি করতাম ১১০ টাকা করে। আর পাইকারি বাজারে দেশি মুগডাল তো তেমন পাওয়াই যাচ্ছে না। যা বিক্রি করছি তা সবই ভারতীয়। যেসব দোকানে দেশি ডাল পাওয়া যায়, তার দাম হয়ত একটু বেশি হতে পারে। আমার সঠিক জানা নেই।

এদিকে শুল্ক কমানোর পর আমদানি বাড়লেও দাম কমছে না চালের। মোটা চালের দাম কিছুটা কমলেও সরু চাল আগের দরেই বিক্রি হচ্ছে। ফলে এখনো স্বস্তি ফেরেনি চালের বাজারে।

শুল্ক কমানোর পর এ পর্যন্ত বেসরকারিভাবে ভারত থেকে ৮৪ হাজার টন চাল আমদানি হয়েছে। এ ছাড়া গত বৃহস্পতিবার ভিয়েতনাম থেকে সরকারিভাবে আমদানি করা ২০ হাজার টন চালের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। যা এখন খালাস হচ্ছে। আগামী ১৮ জুলাই আরো ২২ হাজার টন, ২৪ জুলাই ২১ হাজার টন, ৩০ জুলাই ২৪ হাজার টন চাল আসবে। সবমিলিয়ে আগস্টের মধ্যে আরো ১ লাখ ৪০ হাজার টন আসবে। কিন্তু চাল আমদানির উল্লেখযোগ্য কোনো প্রভাব পড়ছে না দামের ক্ষেত্রে। পাইকারি বাজারে দাম কিছুটা কমলেও খুচরাবাজারে তেমন প্রভাব পড়েনি।

ব্যবসায়ীরা বলছেন, সরকার আমদানি শুল্ক কমালেও একই সময়ে ভারত প্রতি টন চালে ৩৫ থেকে ৪০ ডলার রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়েছে। শুল্ক কমানোর আগে যে চাল প্রতি টন ৩৯০ থেকে ৪০০ মার্কিন ডলারে আমদানি করা হতো, সেই একই চাল এখন ভারত থেকে ৪২০ থেকে ৪৩০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। ফলে আমদানি শুল্ক কমানোর সুফল পাচ্ছে না ভোক্তারা।