ঈদের ফিরতি টিকেট একদিন পেছাল

ঢাকা: চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঈদুল আজহা। সম্ভাব্য তারিখ হিসেবে ১২ সেপ্টেম্বর ধরে টিকিট বিক্রির দিন ঠিক করা হয়। কিন্তু ঈদ একদিন পেছানোয় ঈদের পরে ঢাকায় ফেরত আসার অগ্রিম টিকিট বিক্রি কার্যক্রমও একদিন পিছিয়ে দিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

রেলওয়ে সূত্র জানিয়েছে, ঈদে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি ৫ সেপ্টেম্বরের পরিবর্তে ৬ সেপ্টেম্বর করা হয়েছে। ওইদিন ১৫ সেপ্টেম্বরের ফিরতি টিকিট পাওয়া যাবে। এছাড়া ৭ সেপ্টেম্বর ১৬ সেপ্টেম্বরের, ৮ সেপ্টেম্বর ১৭ সেপ্টেম্বরের, ৯ সেপ্টেম্বর ১৮ সেপ্টেম্বরের টিকিট এবং ১০ সেপ্টেম্বর পাওয়া যাবে ১৯ সেপ্টেম্বরের টিকিট।

রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর, লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় এই টিকিট বিক্রি হবে।

রেলওয়ে পরিচালক (জনসংযোগ) সৈয়দ জহুরুল ইসলাম জানান, ঈদ ১৩ সেপ্টেম্বর উদযাপিত হবে এ কারণে ১২ সেপ্টেম্বরের নির্ধারিত ট্রেনগুলো বন্ধের দিন অনুসরণ করে যথানিয়মে চলাচল করবে। কিন্তু স্পেশাল ট্রেনগুলো ১২ সেপ্টেম্বর চলবে না। পবিত্র ঈদের দিন অথাৎ ১৩ সেপ্টেম্বর শোলাকিয়া স্পেশাল যথা নিয়মে চলবে।

এছাড়া দিনাজপুরগামী একতা এক্সপ্রেস ট্রেনের বন্ধের দিন সোমবার হওয়ায় ঈদের পরের দিন ঢাকা থেকে যথা নিয়মে যাওয়ার জন্য ১২ সেপ্টেম্বর দিনাজপুর-ঢাকা পথে একমুখী চলবে। তাছাড়া পদ্মা এক্সপ্রেস ও লালমনিরহাট এক্সপ্রেস চলবে না। এদিকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট একমাস আগে বিক্রি হয় বলে ঈদের দিন ১৩ সেপ্টেম্বর কলকাতা-ঢাকা পথে এবং ১৪ সেপ্টেম্বর ঢাকা-কলকাতা যথানিময়মে চলবে।