ঈদের ষষ্ঠ দিনেও খানসামার বিনোদন কেন্দ্রে আনন্দ পিপাসুদের উপচে পড়া ভীড়

মোঃ নূরনবী ইসলাম, খানসামা(দিনাজপুর) প্রতিনিধি : ঈদ মানে খুশি। ঈদ মানে আনন্দ। আর ঈদের আনন্দকে উপভোগ করতে দিনাজপুরের খানসামার বিনোদন কেন্দ্র আনন্দ ভূবনে ঈদের দিন থেকে বিভিন্ন পেশার মানুষসহ আনন্দ পিপাসুরা ভীড় করছে। ঈদের ষষ্ঠ দিনেও তার ব্যতিক্রম ঘটেনি। বিশেষ করে তরুণ-তরুণীদের ভীড়ে মুখরিত হয়ে উঠেছে বিনোদন কেন্দ্র আনন্দ ভূবন।
ইবাদতের পাশাপাশি ঈদের খুশি আর আনন্দকে উজ্জ্বল ও প্রাণবন্ত করতে মানুষ আত্মীয়-স্বজন আর ছেলেমেয়ে নিয়ে ছুটে চলছে দর্শনীয় স্থানে। অনেকে দেশের নামকরা জায়গা, চিড়িয়াখানা, শিশু পার্ক কিংবা পিকনিক স্পটে গেলেও গত কয়েক বছর ধরে আনন্দ নিতে খানসামা ও চিরিরবন্দর আশপাশের উপজেলার লোকজন এ পার্কটিতে ছুটে আসছেন।
পার্ক ঘুরে দেখা গেছে, গত কয়েক বছরের তুলনায় এবার লোক সমাগম ঘটেছে অধিক পরিমাণে। খানসামা, চিরিরবন্দর,  বীরগঞ্জ, দশমাইল, নীলফামারী, সৈয়দপুরসহ বিভিন্ন এলাকার আনন্দ পিপাসু কয়েক সহ¯্রাধিক লোক বেড়াতে আসেন। শিশু-কিশোর ও বিনোদন প্রিয় লোকদের আনন্দ বিনোদন দিতে পার্কটির কাজ শুরু হয় ২০০৪ সালে। ৫ একর জমির ওপর খনন করা হয় পুকুর। এরপর পুকুরের পাড় জুড়ে নির্মাণ করা হয়েছে স্থায়ী বসার জায়গা, বাঁশ আর খড়ের তৈরি ছোট ছোট বসার ঘর, শিশুদের দোলনা, পুকুরে নৌকা, স্লিপার। পার্কটির মাঝখানে রয়েছে একটি ঝর্ণা, উত্তর পূর্ব কোণে রয়েছে জাতীয় ফুল শাপলা, পশ্চিমে উন্মুক্ত ম  এবং গাছের ছায়ার ভেতর রয়েছে হাতি, জিরাফ, পক্ষিরাজ ঘোড়া, ময়ুর। পুকুরের পাড় জুড়ে বিভিন্ন স্থানে রয়েছে বক, দোয়েল, ময়না, শালিক, শেয়ালসহ বেশ কয়েকটি আকর্ষণীয় ভাস্কর্য। সারি সারি লাগানো আছে বিভিন্ন প্রজাতির ফুল, ফল, বনজ ও কাঠের গাছ। পার্কজুড়ে বসে নানা ধরণে শিশু খেলনার দোকান। যার মধ্যে মাটির, হাড়ি, পাতিল, পুতুল নৌকা, মাটির তৈরি নানা রঙের ফলসহ নানা জিনিস। পার্কটি খানসামা উপজেলা থেকে দক্ষিণে ২০ কিলোমিটার দূরে এবং চিরিরবন্দরের রাণীরবন্দর থেকে মাত্র ৩ কিলোমিটার দূরে গোয়ালডিহি ইউনিয়নের মারগাঁও গোয়ালডিহি সীমান্তে অবস্থিত।
আনন্দ ভূবনের প্রতিষ্ঠাতা শিক্ষানুরাগী অধ্যক্ষ শাহ মোহাম্মদ আবু হাসান টুটুলের সাথে কথা হলে তিনি বলেন, এটি মুলত শিশু-কিশোর ও বিনোদন প্রিয়দের আনন্দ উপভোগ করতেই নির্মাণ করা হয়েছে। এর পরিধি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। আশা করি দু’এক বছরের মধ্যে বৃদ্ধি হতে পারে।