উজবেক প্রেসিডেন্ট কারিমোভ সমরখন্দে সমাহিত হবেন

আন্তর্জাতিক ডেস্ক : উজবেকিস্তানের প্রেসিডেন্ট ইসলাম কারিমোভ শুক্রবার মারা গেছেন। দীর্ঘ ২৭ বছর তিনি মধ্য এশিয়ার সবচেয়ে জনবহুল দেশ উজবেকিস্তানের শাসক ছিলেন।

কারিমোভের মৃত্যুর পর প্রেসিডেন্ট পদে কে বসতে যাচ্ছেন, তা এখনো নিশ্চিত হয়নি। কারিমোভের কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর অভিযোগ আছে।

গত সপ্তাহে স্ট্রোকে আক্রান্ত হন সাবেক সোভিয়েত ইউনিয়ন আমলের এ উজবেক নেতা। শুক্রবার ৭৮ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীন হওয়ার পর তিনি দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

আজ শনিবার নিজ শহর সমরখন্দে সমাহিত করা হবে ইসলাম কারিমোভকে। জানাজা ও দাফন কাজের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শাভকাত মিরজিওয়েভ। কেউ কেউ বলছেন, তিনিই হতে যাচ্ছেন পরবর্তী প্রেসিডেন্ট।

কারিমোভের মৃত্যু সম্পর্কে তার ছোট মেয়ে লোলা কারিমোভা-তিলিয়াভো ইনস্ট্রাগ্রামে বলেন, ‘তিনি মারা গেছেন। আল্লাহ তার সহায় হোন।’

কারিমোভ বলে যাননি, তার মৃত্যুর পর কে প্রেসিডেন্ট হবেন। রুদ্ধদ্বার বৈঠকে বিষয়টি নিষ্পত্তি করবেন রাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এবং তার পরিবারের সদস্যরা। এ নির্দেশনা দিয়ে গেছেন কারিমোভ।

কারিমোভ কট্টর কর্তৃত্ববাদী শাসক ছিলেন। তার মৃত্যুর পর সমঝোতার মাধ্যমে দেশের প্রেসিডেন্ট মনোনীত বা নির্বাচিত না করতে পারলে অশান্তি দেখা দিতে পারে। উজবেকিস্তানের প্রতিবেশী দেশ আফিগানিস্তান। নেতা নির্বাচন নিয়ে কোনো বিশৃঙ্খলা হলে এর সুযোগ নিতে পারে ধর্মীয় উগ্রবাদী বা জঙ্গিরা।

উজবেকিস্তান মধ্য এশিয়ার ধনী দেশ। বিশ্বের অন্যতম তুলা রপ্তানিকারক দেশ এটি। তা ছাড়া সোনা ও প্রাকৃতিক গ্যাসের মজুতও কম নয়।

উজবেকিস্তানের হাজার হাজার নাগরিক রাশিয়াপ্রবাসী। ফলে তাদের মধ্যে সুসম্পর্ক আছে। অন্যদিকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আধিপত্য রয়েছে। জঙ্গিদের বিরুদ্ধে এখনো তৎপরতা চালিয়ে যাচ্ছে তারা। শান্তিপূর্ণভাবে নতুন উজবেক নেতা নির্বাচিত না হলে, বিষয়গুলো দেশটির আর্থসামাজিক ও রাজনৈতিক অঙ্গনে প্রভাব ফেলতে পারে।