উত্তরায় সাংবাদিক ক্লাবের নামে হচ্ছেটা কি?

ভূবন মুসাফিরঃ রাজধানীর প্রাণকেন্দ্র উত্তরায় সাংবাদিকতার নামে ভুঁইফোড় সংগঠনে ছেয়ে গেছে। এতে মূলধারার সাংবাদিকরা কোণঠাসা হয়ে পরেছে।

আমাদের অনুসন্ধানে জানা যায়, উত্তরায় সাংবাদিকদের একাধিক সংগঠন রয়েছে। এদের মধ্যে উল্লেখ্য যোগ্য, উত্তরা সেন্টাল প্রেস ক্লাব, উত্তরা সাংবাদিক কল্যাণ সমিতি, বৃহত্তর উত্তরা সাংবাদিক কল্যাণ সমবায় সমিতি লিঃ, উত্তরা জার্নালিষ্ট ওয়েলফেয়ার ক্লাব, মিডিয়া ক্লাব উত্তরা, মেট্রোপলিটন প্রেসক্লাব, উত্তরা রিপোটার্স ক্লাব, উত্তরা ক্রাইম রিপোর্টাস এসোসিয়েশন, উত্তরা পশ্চিম থানা প্রেস ক্লাব, তুরাগ থানা প্রেস ক্লাব, উত্তরা সাংবাদিক ফোরাম, বিমানবন্দর থানা প্রেসক্লাব, দক্ষিনখান থানা প্রেস ক্লাব, উত্তরখান থানা প্রেস ক্লাবসহ আরো একাধিক সাংবাদিক সংগঠনের অস্তিত্য খুজে পাওয়া যায়।

গত কয়েক মাস আগে বৃহত্তর উত্তরায় বসবাসরত মূলধারার সাংবাদিকদের সমন্বয়ে উত্তরা প্রেস ক্লাব সংগঠিত হয়। জমকালো অনুষ্ঠানের মাধ্যমে মূলধারার সাংবাদিকরা উত্তরা প্রেস ক্লাবের সুন্দর ও সুষ্ঠ ধারার একটি নির্বাচন উপহার দিয়েছিলেন। নির্বাচনে জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন। জাতীয় পর্যয়ের সাংবাদিক নেতাদের উপস্থিতিতে দুই জন সভাপতি প্রার্থী সমান ভোট পাওয়ায় উত্তরা প্রেসক্লাবের সম্মানিত সভাপতি প্রথম ছয়মাস মেয়াদে রাসেল খানকে দায়িত্ব দেওয়া হয়। পরে ছয়মাস মেয়াদে সিনিয়র সাংবাদিক মো. রফিকুল ইসলামকে উত্তরা প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব গ্রহনের কথা বলা হয়। উল্লেখ্য যোগ্য ছিল প্রথম মেয়াদের সভাপতি দ্বিতীয় মেয়াদের সভাপতিকে ফুলের শুভেচ্ছা দিয়ে দ্বিতীয় মেয়াদের সভাপতিকে তার আসন গ্রহন করে অলংকৃত করার কথা থাকলেও প্রথম মেয়াদের সভাপতি অনাকাঙ্ক্ষিত কারণবশত দ্বিতীয় মেয়াদের সভাপতিকে ফুলের শুভেচ্ছা থেকে বিরত রয়েছেন।

অনুসন্ধান বলে, প্রথম মেয়াদের সভাপতি অবসরে যাওয়ার পরে সভাপতির দায়িত্ব পান সহ-সভাপতি। সূত্র বলছে, সাধারন সম্পাদক ছুটিতে থাকায় তার দায়িত্ব পালন করছে যুগ্ন সাধারন সম্পাদক। যুগ্ন সাধারন সম্পাদকের সাথে কথা বলে জানা যায়, দ্বিতীয় মেয়াদের সভাপতি বিগত দিনে কোন যোগাযোগ করেনি। এ জন্য সভার সম্মতিক্রমে সহ-সভাপতিকে ভারপ্রাপ্ত সভাপতির আসনে আসীন করা হয়।
আসলে মূল ঘটনাটা কী? কেন এতো বৈশম্য কোথায় অবস্থান করছে উত্তরার সাংবাদিকরা? কিভাবে উল্লেখিত ঘটনার সূত্রপাত? যারা জাতির বিবেক তাদের ভিতরেই অন্ধকারের হাতছানি।

সাধারণ মানুষ সাংবাদিকদের পবিত্র মনে করলেও দিন দিন তার অপবিত্রের দিকে ধাবিত হচ্ছে। আজ সমাজে অনেক ধরণের সাংবাদিক আছে, ফেসবুক সাংবাদিক, ইউটিউব সাংবাদিক, ভুঁইফোড় সাংবাদিক ও মূলধারার গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মী।

দিন দিন হারিয়ে যাচ্ছে সাংবাদিকতার মান-সম্মান ও ইজ্জত। পেশগত দায়ীত্ব পালনে যে সকল সাংবাকর্মী দিন রাত একাকার করে সংবাদ সংগ্রহ করার কাজ নিয়োজিত থাকে তাদের মাথায় খারাপ চিন্তা থাকেনা।