উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ প্রচেষ্টা এবার ব্যর্থ -দাবি দক্ষিণ কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়া দাবি করেছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ প্রচেষ্টা এবার ব্যর্থ হয়েছে।

তবে কতটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল, তা জানা যায়নি। তা ছাড়া ঠিক কী ধরনের ক্ষেপণাস্ত্র বা পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর প্রচেষ্টা ছিল তাদের, তাও পরিষ্কার নয়।

বিবিসি অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, তারা একটি ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছিল, যেটি নিক্ষেপের কয়েক সেকেন্ড পরেই ধ্বংস হয়।

কোনো ধরনের ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র পরীক্ষায় উত্তর কোরিয়ার ওপর জাতসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। তবে এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে বারবার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। এর মাধ্যমে তারা পরমাণু ক্ষেপণাস্ত্রের হামলায় অগ্রগতি অর্জন করছে।

এ মাসের শুরুতে উত্তর কোরিয়া চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এগুলোর মধ্যে তিনটি ১ হাজার কিলোমিটার অতিক্রম করে জাপান সাগরে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গিয়ে পড়ে। এ নিয়ে গভীর উদ্বেগ জানায় জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

সবশেষ বুধবারের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় উপকূলীয় শহর ওনসান থেকে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক মহড়ার জবাব হিসেবে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে থাকতে পারে দেশটি। সামরিক মহড়াকে তাদের ওপর হামলার প্রস্তুতি হিসেবে দেখছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া দাবি করে আসছে, যুক্তরাষ্ট্রে আঘাত করার মতো আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি করেছে তারা। তবে এ দাবির সত্যতা নিশ্চিত না হলেও যুক্তরাষ্ট্রসহ অন্যরা বিশ্বাস করছে, হয়তো উত্তর কোরিয়া এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরি করে থাকতে পারে।

এ অবস্থায় উত্তর কোরিয়ার ওপর দীর্ঘমেয়াদি অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে বিশ্ব থেকে দেশটিকে বিচ্ছিন্ন করতে চাইছে যুক্তরাষ্ট্র।