উত্তর কোরিয়ার চার নাগরিককে খুঁজছে পুলিশ : ন্যাম হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামকে হত্যার পর বিমানবন্দর থেকেই পালিয়ে গেছে সে দেশের চার নাগরিক। রোববার মালয়েশিয়ার পুলিশ এ তথ্য জানিয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা দাবি করেছেন, এ খুনের ঘটনায় উত্তর কোরিয়াই জড়িত বলে তারা বিশ্বাস করেন।

কুয়ালালামপুরের বিমানবন্দরে গত সোমবার সকালে জং-ন্যামের মুখে প্রথমে রাসায়নিক দ্রব্য ছুঁড়ে মারা হয়েছিল। পরে সুচের মাধ্যমে তাকে বিষ প্রয়োগে হত্যা করা হয় বলে জানিয়েছে মালয়েশিয়ার সংবাদমাধ্যমগুলো। এ ঘটনায় এ পর্যন্ত একজন উত্তর কোরীয় ছাড়া আরও তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে এক ইন্দোনেশীয় নারী, এক মালয়েশীয় পুরুষ এবং ভিয়েতনামী পাসপোর্টধারী আরেক নারী রয়েছে।

দক্ষিণ কোরিয়ার পুনঃএকত্রীকরণ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র জিয়ং জি হি বলেছেন, ‘এ ঘটনায় জড়িত বলে সন্দেহের তালিকায় থাকা পাঁচজনই উত্তর কোরিয়ার নাগরিক হওয়ায় সে দেশের শাসকগোষ্ঠী খুনের নেপথ্যে আছে বলে আমাদের বিশ্বাস।’

মালয়েশিয়ার পুলিশের উপ-মহাপরিদর্শক নুর রশিদ ইব্রাহিম রোববার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, উত্তর কোরিয়ার চার নাগরিককে ধরতে মালয়েশিয়ার পুলিশ ইন্টারপোলের সঙ্গে সমন্বয় রেখে কাজ করছে। কিন্তু হত্যার পর তারা কোথায় পালিয়ে গেছে তা এখনো জানা সম্ভব হয়নি।

তিনি বলেছেন, ‘ চার সন্দেহভাজন কোনো কূটনৈতিক পাসপোর্ট বরং সাধারণ পাসপোর্ট ব্যবহার করেছে।’ এই চারজন ন্যামের হত্যার আগের দিন মালয়েশিয়া এসে পৌঁছেছিল বলেও জানিয়েছে পুলিশ।