উত্তর কোরিয়া ইস্যুতে ‘চীনের দায়তত্ত্ব’ বাদ দেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া ইস্যুতে ‘চীনের দায়তত্ত্ব’ বাদ দেওয়ার আহ্বান জানিয়েছে বেইজিং। ঘনিষ্ঠ মিত্র উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বন্ধে চীনকে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানানোর পর মঙ্গলবার এই জবাব দিল বেইজিং।

গত সপ্তাহে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও গত প্রায় দুই বছরে দেশটি ১১টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কোনো প্রস্তাব উত্থাপন করা হলে তাতে বরাবরই ভেটো দিয়ে আসছে চীন। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধে আরো উদ্যোগী হওয়ার আহ্বান জানান। উত্তর কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠ বাণিজ্য ও কূটনৈতিক সম্পর্ক রক্ষাকারী চীনের উদ্যোগ নিয়ে বিভিন্ন সময় বিরক্তও প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ের সময় উত্তর কোরিয়াকে চীনের আরো বেশি চাপ দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র, জাপান ও অন্যান্য কয়েকটি দেশের আহ্বান সম্পর্কে প্রশ্ন করা হয় দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুহাংকে। জবাবে তিনি বলেন, ‘সম্প্রতি বেশ কিছু লোক কোরীয় উপদ্বীপের পারমাণবিক কর্মসূচি ইস্যুতে তথাকথিত ‘চীনের দায় তত্ত্ব’ নিয়ে লক্ষ্যনীয়ভাবে অতিশয়োক্তি করছে। আমি মনে করি এতে তাদের সঠিক জ্ঞানের অভাব অথবা দায় অন্যের ওপর চাপানোর প্রচ্ছন্ন চেষ্টা দেখা যাচ্ছে।’

তিনি বলেন, চীন এ ব্যাপারে অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং গঠনমূলক ভূমিকা রাখছে। তবে প্রত্যেক পক্ষকেই তাদের দায়িত্ব পালন করতে হবে।

শুহাং বলেন, ‘অন্যকে কিছু করতে বলে নিজে তা না করা ঠিক নয়। অন্যের পিঠে ছুরি মারা সত্যিকারার্থেই ভাল কাজ নয়।’