উত্তর কোরিয়া নিয়ে জিনপিং-আবের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার পরমাণু হামলার হুমকি নিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় রোববার এ ফোনালাপ হয়। হোয়াইট হাউস জানিয়েছে, উত্তর কোরিয়ার হুমকি ছাড়াও বাণিজ্য ইস্যু নিয়েও তাদের মধ্যে আলাপ হয়েছে।

রয়টার্স অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

জার্মানিতে অনুষ্ঠেয় বিশ্বের ধনী ২০ দেশের সংগঠন গ্রুপ অব ২০ (জি-২০)-এর শীর্ষ সম্মেলনে এশিয়ার বৃহত্তম দুই অর্থনৈতিক শক্তির নেতাদের মধ্যে বৈঠক হবে। এ বৈঠককে সামনে রেখে ট্রাম্প তাদের সঙ্গে ফোনালাপ করলেন।

ফোনালাপের বিষয়ে হোয়াইট হাউস জানিয়েছে, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন উভয় নেতা। নিউ জার্সি রাজ্যের ওয়াটারগেটে নিজস্ব অবকাশ কেন্দ্রে সাপ্তাহিক ছুটি কাটানোর সময় চীন ও জাপানের নেতার সঙ্গে কথা বলেন ট্রাম্প।

হোয়াইট হাউস আরো জানায়, ফোনালাপে ট্রাম্প আমেরিকার বাণিজ্য অংশীদারদের সঙ্গে আরো ভারসাম্যপূর্ণ বাণিজ্যিক সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেছেন।

উত্তর কোরিয়াকে থামাতে চীন ব্যর্থ হওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প ক্রমেই হতাশা হয়ে পড়ছেন। এক সময়ের নিউ ইয়র্কের ব্যবসায়ী ট্রাম্প চীনের সঙ্গে বাণিজ্যের বিষয়ে আরো কঠোর পদক্ষেপ নিতে পারেন। কারণ তিনি আশা করছেন, উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্র আগের চেয়ে বেশি চাপে রাখতে পারবে।

এদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা’ নিয়ে জিনপিংয়ের সঙ্গে আলোচনা করেছেন ট্রাম্প। তবে এর বেশি তথ্য দেয়নি তারা।