উন্নয়ন কাজের পরিমাণ বহুগুণ বেড়েছে

নিজস্ব প্রতিবেদক : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, উন্নয়ন কাজের পরিমাণ বহুগুণ বেড়েছে। তাই কাজের পরিমাণ বাড়ার পাশাপাশি কাজের গুণগতমান ঠিক রাখতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে সরকারি ক্রয়কাজে সামাজিক দায়বদ্ধতা এবং নাগরিকদের সম্পৃক্ত করতে উপযুক্ত পরিকল্পনা ও বাস্তবায়ন বিষয়ক ১১তম বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, কাজের গুণগতমান যথাযথ থাকলে রক্ষণাবেক্ষণ ব্যয় অনেক গুণ হ্রাস পাবে। এতে দেশ অনেক উপকৃত হবে।

পরিকল্পনা মন্ত্রী বলেন, অনেকগুলো নীতি অনুসরণ করে প্রকল্প গ্রহণ করা হয়। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সঙ্গে প্রকল্পের অনুষঙ্গ সামঞ্জস্য রেখে প্রয়োজনীয় সমীক্ষা করেই প্রকল্প প্রণয়ন করা হয়ে থাকে।

তিনি বলেন, বাস্তবায়নের ক্ষেত্রে যথাযথ মান ঠিক রাখা হচ্ছে কিনা তা মনিটরিংয়ে জনসম্পৃক্ততা বাড়াতে হবে। এ লক্ষ্যে প্রকল্প এলাকায় প্রকল্পের বিস্তারিত তথ্য সাইন বোর্ডে প্রদর্শন করতে হবে।

সরকারি ক্রয়কাজে সামাজিক দায়বদ্ধতা এবং নাগরিকদের সম্পৃক্ত করতে করণীয় ঠিক করতে বিশেষজ্ঞদের পরামর্শ অবদান রাখবে বলে আশা করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, ইআরডি সচিব শফিকুল আজম, সিপিটিইউ মহাপরিচালক ফারুক হোসাইন, বিশ্বব্যাংক প্রতিনিধি ড. জাফরুল ইসলাম, আইইবি প্রেসিডেন্ট প্রকৌশলী কবির আহমেদ ভুঁইয়া প্রমুখ।