উপনির্বাচনের তফসিল ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন ১৮টি করে সাধারণ ওয়ার্ড এবং ছয়টি করে সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিল পদে ভোট গ্রহণের জন্য নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এ তফসিল ঘোষণা করেন। এ সময় অন্য নির্বাচন কমিশনার, সচিব ও ভারপ্রাপ্ত সচিবরা উপস্থিত ছিলেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ১৮ জানুয়ারি, যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি এবং মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি।

ডিএনসিসিতে মেয়র পদে উপনির্বাচন আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে আগেই ঘোষণা দেওয়া হয়েছিল ইসির পক্ষ থেকে।

তফসিল ঘোষণা করে সিইসি আরো বলেন, ঢাকা উত্তরের নতুন মেয়র এবং ৩৬টি নতুন ওয়ার্ডের কাউন্সিলরদের মেয়াদ হবে সিটি করপোরেশনের মেয়াদ থাকা পর্যন্ত। ঢাকা উত্তরের ক্ষেত্রে এই মেয়াদ হবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত, আর দক্ষিণে ওই বছরের ১৬ মে পর্যন্ত।

কে এম নুরুল হুদা বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে আমরা আপোশহীন। এই নির্বাচন একটি বড় নির্বাচন, তাই এই নির্বাচনকে গুরুত্ব সহকারে দেখছি আমরা।’

সিইসি বলেন, ‘আমরা দুই সিটি করপোরেশনের দুটি ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহারের চিন্তা করছি। এ বিষয়ে যাচাই-বছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে। আর কয়েকটি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে সিসিটিভি স্থাপন করব।’

সিটি করপোরেশন নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আশা জানিয়ে কে এম নুরুল হুদা বলেন, ‘সবাই নিরাপদে ভোটকেন্দ্রে যাবেন এবং ভোটাধিকার প্রয়োগ করবেন। আমি সবাইকে আহ্বান জানাবো, সবাই ভোটকেন্দ্রে আসুন, ভোটাধিকার প্রয়োগ করুন।’

তিনি আরো বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং অফিসার নিযুক্ত করা হয়েছে ইসির যুগ্ম সচিব মো. আবুল কাশেমকে। তার সহকারী হিসেবে আরো ১২ জন কাজ করবেন। আর ঢাকা দক্ষিণে রিটার্নিং অফিসার নিযুক্ত করা হয়েছে রকিব উদ্দিন মণ্ডলকে। তার সহকারী হিসেবে কাজ করবেন আরো ৬ জন।

প্রসঙ্গত, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ৩০ নভেম্বর না ফেরার দেশে চলে যান। তার মৃত্যুতে ডিএনসিসিতে মেয়র পদে উপনির্বাচন হবে। গত ৪ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগ থেকে ডিএনসিসির মেয়র পদ শূন্য ঘোষণা করে গেজেট জারি করা হয়।

এর আগে ঢাকার দুই সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৫ সালের ২৮ এপ্রিল।