উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা দুই কার্যদিবস পতনে বিরাজ করছে শেয়ারবাজার।

এদিন শুরুতে ক্রয় প্রেসারে সূচক বাড়লেও ৩০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জেও (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।

বৃহস্পতিবার সূচকের পাশাপাশি ৫৯.৮৮ শতাংশ বা ১৯৭টি কোম্পানির শেয়ার দর সংশোধন হয়েছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৬ কোটি টাকা।

এদিন ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ১৬ কোটি ৪৪ লাখ ১৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে অবস্থান করে ৫৭৫৬ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ১১৪ কোটি ৮০ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯৮ কোটি ৩৬ লাখ ১ হাজার টাকা।

এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৯ কোটি ৮৫ লাখ ৭৬ হাজার টাকা।