উ.কোরিয়ার আরো এক সেনা পালিয়ে দ.কোরিয়ায় চলে এসেছেন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার আরো এক সেনা পালিয়ে দক্ষিণ কোরিয়ায় চলে এসেছেন।

বৃহস্পতিবার ভোরে পালিয়ে আসা সেনার খোঁজে উত্তর কোরিয়ার সীমান্তরক্ষীরা তল্লাশি শুরু করলে তাদের লক্ষ্য করে সতর্কতামূলক গুলি ছোঁড়ে দক্ষিণ কোরিয়ার বাহিনী।

স্থানীয় সময় বুধবার রাত ৮টার দিকে দুই কোরিয়ার মধ্যবর্তী অসামরিক অঞ্চল (অমীমাংসিত সীমান্ত) দিয়ে হেঁটে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেন ওই সেনা। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, কুয়াশার মধ্য দিয়ে একটি তল্লাশিচৌকিতে এসে দাঁড়ান তিনি।

এ নিয়ে চলতি বছরে উত্তর কোরিয়ার চার জন সেনা স্বদেশ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় এলেন। সাম্প্রতিক সময়ে সবচেয়ে নাটকীয় কায়দায় উত্তর কোরীয় এক সেনার স্বদেশ ত্যাগ করার পর এই ঘটনা ঘটলো। ১৩ নভেম্বর দুই কোরিয়ার মধ্যবর্তী গ্রাম পানমুনজমের যৌথ নিরাপত্তা এলাকার দক্ষিণ পাশ দিয়ে পালিয়ে আসার সময় ওই সেনাকে গুলি করে উত্তর কোরিয়ার সেনারা।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর কোরিয়ার সীমান্তরক্ষীরা পালিয়ে আসা সেনার খোঁজে সীমান্তের দিকে এগিয়ে আসায় তাদের সতর্ক করে ২০ বার গুলি ছোঁড়ে দক্ষিণের সেনারা। এর প্রায় ৪০ মিনিট পর উত্তর থেকে গুলি ছোঁড়ার শব্দ পাওয়া যায় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ। তবে সীমান্তে কোনো গুলি খুঁজে পাওয়া যায়নি।

পালিয়ে আসা উত্তর কোরিয়ার সেনাকে হেফাজতে নেওয়া হয়েছে বলে জানিয়েছে সিউল। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং কী কারণে তিনি পালিয়ে এসেছেন, তা জানার চেষ্টা করা হচ্ছে।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন