ঋতুস্রাবে অনেক সময় বেশি রক্তপাত হয়

ঋতুস্রাবে অনেক সময় বেশি রক্তপাত হয়। আবার অনেক সময় কম রক্তপাত হয়। অনেকেই বেশি রক্তপাতকে ভালো ভাবেন, আবার অনেকে কম রক্তপাতকে সঠিক মনে করেন। বিষয়টি আসলে কী?

এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের  ২৬১৬তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. আফরোজা খানম। বর্তমানে তিনি জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের গাইনি অনকোলজি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অনেক সময় দেখা যায় ঋতুস্রাবের সময় অতিরিক্ত রক্তপাত হলে অনেকে ভালো বলেন, আবার অনেকে কম রক্তপাত হলেও ভালো বলেন। আপনারা কী বলেন এই ক্ষেত্রে?

উত্তর : বেশির ভাগ রোগীই মনে করে রক্তপাত বেশি হলে ভালো। রক্ত যত বেশি যাবে, শরীরের সব আর্বজনা বেরিয়ে যাবে।  ধারণাটা ভুল। ঋতুস্রাব খুব বেশি হওয়ার দরকার নেই। পাঁচ এম এল থেকে ৮০ এমএল পর্যন্ত একটি মাত্রা আছে। খুব বেশি হওয়ার দরকার নেই তো।

এটি কী আগে সেটি জানতে হবে। ঋতুস্রাব শুরু হওয়া মানে গর্ভধারণের জন্য জরায়ু প্রস্তুত হচ্ছে। ঋতুস্রাবকে বলা হয় জরায়ুর কান্না। ভেতরে গর্ভধারণ হচ্ছে না বলে সে ঝরে পড়ছে। এটা খুব বেশি হওয়ার দরকার নেই। যখনই অতিরিক্ত হবে, ধরে নিতে হবে এখানে কোনো সমস্যা হচ্ছে।