এআই কোম্পানি অ্যানথ্রোপিকের বিরুদ্ধে আদালতে ইউনিভার্সাল

ডেস্কঃ মামলায় অভিযোগ, অ্যানথ্রোপিক নিজস্ব চ্যাটবট ‘ক্লড’কে প্রশিক্ষণ দিতে অনৈতিকভাবে ‘অসংখ্য’ কপিরাইট করা গানের কথা ব্যবহার করেছে।

এআইভিত্তিক কোম্পানি অ্যানথ্রোপিকের বিরুদ্ধে কপিরাইট মামলা করেছে সঙ্গীত প্রকাশক ‘ইউনিভার্সাল মিউজিক’, ‘এবিকেসিও’ ও ‘কনকর্ড পাবলিশিং’।

বুধবার মার্কিন অঙ্গরাজ্য টেনেসির ফেডারেল আদালতে দায়ের করা এই মামলায় অভিযোগ, অ্যানথ্রোপিক নিজস্ব চ্যাটবট ‘ক্লড’কে প্রশিক্ষণ দিতে অনৈতিকভাবে ‘অসংখ্য’ কপিরাইট করা গানের কথা ব্যবহার করেছে।

মামলা অনুসারে, প্রকাশকদের অন্তত পাঁচশ গানের কপিরাইট লঙ্ঘন করেছে অ্যানথ্রোপিক। এর মধ্যে রয়েছে ষাটের দশকের জনপ্রিয় মার্কিন রক ব্যান্ড বিচ বয়েস-এর ‘গড ওনলি নোজ’, রোলিং স্টোনসের ‘গিম্মি শেল্টার’ থেকে হালের মার্ক রনসন ও ব্রুনো মার্সের ‘আপটাউন ফাংক’ ও বিয়ন্সের ‘হেলো’ গানটিও।

এই মামলা নিয়ে প্রকাশকদের আইনজীবী ম্যাট ওপেনহাইম রয়টার্সকে মন্তব্য করতে রাজি না হলেও তিনি বলেন, এটি ‘খুবই প্রতিষ্ঠিত কপিরাইট আইন’, যেখানে কেউ অনুমতি ছাড়া নিজের ব্যবসায় অন্যের কপিরাইট করা কাজ পুনরায় তৈরি, সরবরাহ বা দেখাতে পারবে না।

একই অভিযোগে মেটা ও ওপেনএআইয়ের মতো প্রযুক্তি কোম্পানিগুলোর বিরুদ্ধে কপিরাইট মামলা করেছেন বিভিন্ন লেখক ও অভিনয় শিল্পী।

তবে গানের কথা নিয়ে মামলার ঘটনা এটিই প্রথম, যেখানে গুগল, অ্যামাজন ও সাবেক ক্রিপ্টোমুদ্রা ধনকুবের স্যাম ব্যাংকম্যান-ফ্রিডের কাছ থেকে আর্থিক নিশ্চয়তা পেয়ে আসছিল অ্যানথ্রোপিক।

প্রকাশকরা আরও বলছেন, ‘ক্লড’ চ্যাটবটটি বেআইনীভাবে গানের লিরিক চুরি করে বিভিন্ন এমন প্রম্পটের জবাব দিয়েছে, যেটির সঙ্গে প্রকাশকদের গানের কথার কোনো সম্পর্কই নেই। এর মধ্যে রয়েছে বিভিন্ন টপিকের ভিত্তিতে গানের লিরিক, কোনো নির্দিষ্ট গান থেকে কর্ড প্রোগ্রেশন বা কোনো গীতিকারের ধাঁচে কবিতা বা ছোট গল্প তৈরির মতো বিষয়ও।

উদাহরণ হিসেবে, মামলায় উল্লেখ করা হয়, ক্লডকে রক সঙ্গীতের অগ্রদূত বাডি হলি’র মৃত্যু নিয়ে গান লেখার নির্দেশ দিলে এটি মার্কিন গিটারিস্ট ও গীতিকার ডন ম্যাকলিনের ‘আমেরিকান পাই’ গানের লিরিক দেখিয়েছে।

মামলায় অভিযুক্ত কপিরাইট লঙ্ঘন বন্ধ করার পাশাপাশি আদালতের কাছে আর্থিক ক্ষতিপূরণও চেয়েছে প্রকাশক কোম্পানিগুলো।