এইচএসসির খাতা পুনর্নিরীক্ষণের ফল বিকেলে

নিজস্ব প্রতিবেদক : দেশের সব শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষণের ফল শনিবার বিকেলের মধ্যে প্রকাশিত হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান এই তথ্য জানিয়েছেন।

পুনর্নিরীক্ষণের আবেদনের সময় দেওয়া টেলিটক মোবাইল নম্বরে দুপুর থেকে বিকেলের মধ্যে যেকোনো সময়ে খুদে বার্তার মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া প্রতিটি বোর্ডের নিজস্ব ওয়েবসাইট থেকেও এ ফলাফল জানা যাবে।

আটটি সাধারণ ও মাদ্রাসা বোর্ডে এবার প্রায় ৩ লাখ ৩৩ হাজার ৩২২টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা হয়েছে। বোর্ড সংশ্লিষ্টদের মতে অন্যান্য বারের চেয়ে এবার ফল পুনর্নিরীক্ষণের আবেদনের সংখ্যা বেড়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, আগে শিক্ষার্থীরা জানত না কত নম্বর পেয়ে সে গ্রেড পেয়েছে। এখন জানতে পারছে এবং পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করছে। এ কারণে অন্যান্য বারের চেয়ে এবার পুনর্নিরীক্ষণের আবেদনের সংখ্যা বেড়েছে।

গত ৮ আগস্ট এইচএসসির ফল প্রকাশিত হয়। এরপর শুধু ঢাকা বোর্ডে ১ লাখ ৪০ হাজার উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা হয়েছে। চট্টগ্রাম বোর্ডে ৫৫ হাজার, রাজশাহী বোর্ডে ৪০ হাজার, কুমিল্লা বোর্ডে ৩২ হাজার, যশোর বোর্ডে ৩১ হাজার, সিলেট বোর্ডে ১৭ হাজার, বরিশাল বোর্ডে সাড়ে ১৯ হাজার, দিনাজপুর বোর্ডে সাড়ে ২৭ হাজারের মতো শিক্ষার্থীরা উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছে।

যশোর বোর্ডে কমেছে পুনর্নিরীক্ষণের আবেদনের সংখ্যা। যেখানে গত বছর ছিল প্রায় ৪১ হাজার আবেদন, এবার প্রায় ১০ হাজার কমে ৩১ হাজারে দাঁড়িয়েছে। এর কারণে হিসেবে আগের বারের ফল বিপর্যয় এবং এবারের অভাবনীয় ফলাফল কাজ করেছে বলে মনে করেন যশোর বোর্ড কর্তৃপক্ষ। তাদের মতে, কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করার কারণে এবার আবেদন কম হয়েছে।

এ ছাড়া প্রায় সব বোর্ডেই পুনর্নিরীক্ষণের আবেদনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কুমিল্লা বোর্ডে বেড়েছে প্রায় ৬ হাজার, বরিশালেও ৬ হাজারের মতো পুনর্নিরীক্ষণের আবেদনের সংখ্যা বেড়েছে। দিনাজপুর বোর্ডে বেড়েছে প্রায় ১৬ হাজার আবেদন।

এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডে ১০ হাজারের মতো ফল পুনর্নিরীক্ষণের আবেদন জমা পড়েছে বলে জানা গেছে।

২০১৬ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ৩ হাজার ৬৪০ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ৮ লাখ ৯৯ হাজার ১৫০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়। পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ।