এইচএসসি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হলেও এখনো ভর্তি হতে পারেনি দুই লক্ষাধিক শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসের ১ তারিখ (শনিবার) থেকে এইচএসসি ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ক্লাস শুরু হলেও এখনো ভর্তি হতে পারেনি দুই লক্ষাধিক শিক্ষার্থী। ভর্তিবঞ্চিত এসব শিক্ষার্থীর জন্য নতুনভাবে আবেদনের জন্য সময় বাড়িয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

ঢাকা শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, যারা এখনো ভর্তি হতে পারেনি অথবা আবেদন করেও ভর্তি হয়নি, তারা আগামী ৮ জুলাইর মধ্যে আবেদন করতে পারবে।

ভর্তিবঞ্চিত এসব শিক্ষার্থীর কথা চিন্তা করে গত বুধবার (৫ জুলাই) আবারও নতুন করে আবেদন নেওয়ার কথা ছিল আন্তঃশিক্ষা বোর্ডের। কিন্তু সেদিন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভা থাকায় সেটি আবারও পিছিয়ে যায়। বৈঠকে আবেদনের সময় বাড়িয়ে তা ৮ জুলাই করা হয়। ফলে ভর্তিবঞ্চিতরা আগামী শনিবারের (৮ জুলাই) মধ্যে নতুনভাবে ভর্তির আবেদন করতে পারবে।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক ড. মুহাম্মদ আশফাকুস সালেহীন বলেন, যেসব শিক্ষার্থী এর আগে ভর্তির জন্য আবেদন করেও ভর্তি হয়নি, তারা আগামী ৮ জুলাইয়ের মধ্যে নির্ধারিত কলেজে ভর্তি হতে পারবে। এই চার দিনের মধ্যে কোনো শিক্ষার্থী ভর্তি বাতিল করতে চাইলে সে সুযোগও আছে।

ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান, এবার তিন ধাপে সময় বাড়ানোর পরও কোনো কলেজেই ভর্তি হয়নি ২ লাখের বেশি শিক্ষার্থী। ফলে এসব শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছে। বাদ পড়া এসব শিক্ষার্থীকে আবারও ভর্তির সুযোগ দেওয়ার জন্য বুধবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির বৈঠক হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মো. মাহবুবুর রহমান।

শেষ ধাপের এই ভর্তি কার্যক্রমের পর আগামী ৮ জুলাই বোঝা যাবে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মোট কত শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে এবং কতজন ভর্তি বাতিল করেছে। ৯ জুলাই পরিষ্কার হবে কোন কলেজে কত আসন খালি। এর পর ১০ থেকে ১৫ জুলাই পর্যন্ত সবার জন্য ভর্তি উন্মুক্ত করে দেওয়া হবে। এর মধ্যে যেসব শিক্ষার্থী ভর্তির জন্য আবেদনই করেনি, আবেদন করলেও নিশ্চিত করেনি, যারা ভর্তি বাতিল করেছে এবং যেসব শিক্ষার্থী আবেদন করেও ভর্তি হতে পারেনি তাদের এই ৬ দিন ভর্তির সুযোগ দেওয়া হবে। এর পর ১৭ জুলাই চূড়ান্ত ফল প্রকাশ করা হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মো. মাহবুবুর রহমান বলেন, একাদশ শ্রেণির ভর্তির সময় আবারও ৫ থেকে ৮ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে। যারা এখনো ভর্তি হয়নি, তারা এ সময়ের মধ্যে ভর্তি হতে পারবে। ভর্তির জন্য নির্বাচিত হয়েও যেসব শিক্ষার্থী এখনো ভর্তির জন্য ১৮৫ টাকা জমা দেয়নি তারা অনলাইনে এই ফি জমা দিয়ে নির্বাচিত প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে। এর পর ১০ থেকে ১৫ জুলাই পর্যন্ত সবার জন্য ভর্তি উন্মুক্ত করে দেওয়া হবে। এ সময়ে যারা এখনো আবেদন করেনি তারাও ভর্তি হতে পারবে।

চলতি বছর এসএসসি পরীক্ষায় সারা দেশে পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৩১ হাজার ৭২২। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১।

আন্তঃশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীনের মতে, নামধারী কলেজে ভর্তি হতে গিয়ে অনেক মেধাবী শিক্ষার্থী বঞ্চিত হয়েছে। রাজধানীতে এমন কলেজের সংখ্যা সীমিত হওয়ায় সবাইকে সেখানে সুযোগ দেয়া সম্ভব হয়নি। এক্ষেত্রে যারা আগে আবেদন করেছে তারাই ভর্তির সুযোগ পেয়েছে। এ ছাড়া ভর্তির আবেদনে ১০টি কলেজ নির্বাচন করার কথা থাকলেও ভর্তিবঞ্চিত অনেক মেধাবী দুই থেকে পাঁচটি কলেজ পছন্দ করেছে। আসন পূর্ণ হওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় ধাপে মাইগ্রেশনের সুযোগ দেওয়া হলেও তারা আর কলেজ পরিবর্তন করেননি। এ কারণেও অনেকে ভর্তি হতে পারেনি বলে জানান তিনি।