এই অ্যাপ ব্যবহার করতে পারবেন শুধু ২১ বছর অথবা তার চেয়ে কম বয়সিরা

ফেসবুক ইতিমধ্যেই সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। কিন্তু ফেসবুক সন্তুষ্ট নয় এতে। তাছাড়া বর্তমান বাজারে ফেসবুকের প্রতিদ্বন্দ্বীর সংখ্যাও কম নয়। সেইসব সোশ্যাল মিডিয়া অ্যাপের মধ্যে ফেসবুকের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে স্ন্যাপচ্যাট। স্ন্যাপচ্যাট দ্রুত জনপ্রিয়তা অর্জন করছে, কারণ এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধা এই যে, এতে সাধারণ চ্যাটের পরিবর্তে ছবি বা ভিডিওর মাধ্যমে অন্যদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব। এবার ফেসবুক স্ন্যাপচ্যাটকে পিছনে ফেলতে কোমর বেঁধে লেগেছে। তারা বাজারে এনেছে নতুন আইওএস অ্যাপ লাইফস্টেজ।

অ্যাপটি উদ্ভাবন করেছেন ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার ১৯ বছর বয়সি মাইকেল সেম্যান। এবং মজার বিষয় হল, এই অ্যাপটি তৈরি করা হয়েছে বিশেষভাবে তরুণ প্রজন্মের জন্য। শুধু তাই নয়, এই অ্যাপ ব্যবহার করতে পারবেন শুধু ২১ বছর, অথবা তার চেয়ে কম বয়সিরা। কারোর বয়স যদি ২২ বছর বা তার চেয়ে বেশি হয়, তাহলে তিনি নিজের অথবা অন্যদের প্রোফাইলগুলো দেখতে পারবেন শুধু, কারোর সঙ্গে যোগাযোগ করতে পারবেন না।

বলাই বাহুল্য, তরুণ প্রজন্মের মধ্যে ফেসবুক-নির্মাতাদের নামকে আরও জনপ্রিয় করার লক্ষ্যেই এই পদক্ষেপ। এই ন‌তুন অ্যাপটি পাবলিশ করার সময় ফেসবুক ফিরে যেতে চেয়েছে একেবারে তাদের প্রথম যুগের নীতিতে। ফেসবুক যখন প্রথম তার পথচলা শুরু করে তখন এটি নির্দিষ্ট ছিল কেবল কলেজ-পড়ুয়াদের জন্য। লাইফস্টেজ-কে বাজারে আনার সময়েও সেই নীতিই গ্রহণ করল তারা। এই মুহূর্তে অ্যাপটি অবশ্য কেবল আই-ফোন ব্যবহারকারীরাই ইনস্টল করতে পারবেন। তবে অদূর ভবিষ্যতে এই অ্যাপের অ্যানড্রয়েড সংস্করণও আসবে বাজারে।