ফেইসবুক থেকে সংগৃহীত

একই ডোমেইনের দাম ভিন্ন ভিন্ন যায়গায় ভিন্ন ভিন্ন কেন?

সাইদুর রহমান: কিছু দিন আগে আমি একটা প্রশ্নের মুখোমুখি হয়েছি যে, আপনার কাছে ডোমেইনের দাম এতো কিন্তু ওখানে কম। আপনি তাহলে বেশি রাখছেন কেন? যাই হোক আমি তাকে কোনভাবে বোঝাতে সক্ষম হয়েছি। তবে বিষয়টি ক্লিয়ার করার জন্য বলছি যে সবার কাছে একই ডোমেইনের একই দাম থাকবে এটা নির্দিষ্ট না। এর সাথে অনেক কিছু জড়িত। অনেকটা আমাদের দেশের নিত্যপ্রয়োজনীয় পন্যের দামের মতো।

ধরেন আমি যদি মাঠ পর্যায় থেকে আলু কিনতে যাই তাহলে আমার কাছে খুচরো আলু বিক্রি করবে না কেউ। ঠিক একইভাবে একটা রেজিস্টারের কাছ থেকে আমি একটা ডোমেইন নিতে পারবো না। তাদের কাছ থেকে আমাকে রিসেলারশীপ নিতে হবে। এবার আসি সেই আলু আমি ক্ষেতের পাশের একটা বাজার থেকে কিনলাম এক কেজি। তাহলে সেই দাম আর ঢাকায় আসার পর সেই এককেজির দাম কি এক থাকবে? থাকবে না, দামের তারতম্য থাকবে। আবার এক কেজির দাম আর একসাথে পাচ কেজি নিলে কেজি প্রতি দাম এক হবে না।

ঠিক একইভাবে আপনি কার কাছে থেকে ডোমেইন কিনছেন, তার ধরন কি, তার ডোমেইনের ভ্যালু লেনদেন কতো এগুলো না জেনে আপনি বুঝতে পারবেন না যে সে ব্যক্তি ডোমেইনের বেশী দাম নিচ্ছে না কম। অনেক নতুন নতুন কোম্পানি নিজেদের পরিচিত করবার জন্য আবার অফার দেয়। আবার অনেকে শুরুর বছর দাম কম নিয়ে পরের বছর চরা দাম হাকায়। অনেকে আবার ডোমেইন ট্রান্সফারের সুবিধা বন্ধ করে দেয়। অনেক বিষয় থাকে প্রতিটি ক্ষেত্রে। তাই আপনি যদি এই রিলেটেড না হন তাহলে এ বিষয়ে মন্তব্য করতে হিমশিম খাবেন।

আবার ধরেন আমার একটা ডোমেইন কেনা আছে mrahmansayed.com , এখন আপনার কাছে মনে হলো আপনারও এই ডোমেইনটাই লাগবে। তাই আপনি আমার কাছে এর বিক্রয় দাম জানতে চাইলেন। তখন আমি আপনার কাছ থেকে অনেক বড় অঙ্কের একটা টাকার বিনিময়ে এর মালিকানা দিয়ে দিলাম। তাহলে এই ডোমেইনের রেজিস্টার কোম্পানী কি সেই টাকা পেলো? না এখানে আমি ডোমেইনের মালিক, প্রমিয়াম হিসেবে আপনাকে ডোমেইনটি দিয়েছি।

তাই ডোমেইন কে কত দামে দিলো, দশটাকা কম নাকি বেশী, এগুলো ভাবার আগে ভাবুন যে এই ডোমেইনের জন্য পর্যাপ্ত সুযোগ আপনি পাচ্ছেন কিনা। প্রয়োজনে সাপোর্ট পাচ্ছেন কিনা। তা না হলে সস্তার তিন অবস্থার মতো ওখানেই আটকে থাকবেন।