একদিকে হাহাকার অন্যদিকে গরুর হাট!

রেজাউর রহমান চৌধুরীঃ মহামারি করোনার মাঝেই আবারও আমাদের ঈদ উদযাপন করতে হচ্ছে। প্রতিদিন বাড়ছে মৃত্যু ও সংক্রমণের হার। গেল ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২২৫ জনের ও আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫৭৮ জন। কেউ স্বজন হারানোর বেদনা সইছেন কেউবা মৃত্যু সাথে লড়ে যাচ্ছেন।

অন্যদিকে চলছে কুরবানি ঈদের আনন্দ উদযাপনের প্রস্তুতি। কিন্তু ঈদের যেন এক আতঙ্ক আর বিষাদের সুর নিয়ে এসেছে মুসলমানদের জীবনে। ভয় আর মৃত্যুকে সঙ্গী করে যেন প্রিয়জনকে নিয়ে ঈদ পালনের প্রস্তুতিতে সাধারণ মানুষ। অনেকে আবার হারিয়েছেন কর্ম, নেই অর্থ। তাই বাধ্য হয়ে এবারের কুরবানি দেওয়া থেকে সরে এসেছেন অনেকে।

মধ্যবিত্ত যারা আগে কয়েকজন মিলে কুরবানি দেওয়ার কথা ভেবেছিলেন তারাও এখন সরে এসেছেন কুরবানির আনন্দ থেকে। আবার এই মহামারিকে সঙ্গী করে অনেকে যাচ্ছে বাড়ির উদ্দেশ্যে। তবে পৃথিবীতে জুড়ে ছড়িয়ে পড়া মহামারি কারণে অনেক দেশকে নিতে হচ্ছে নানা পদক্ষেপ। স্বাস্থ্যবিধি মানাতে মানুষকে সচেতন করা হলেও কেউ তা মানতে চায় না। কেউ নানা অজুহাতে বাহিরে বের হয়ে সংক্রমণ ছড়াচ্ছে কেউ বা চায়ের দোকানে দিচ্ছেন আড্ডা।

সরকারের সকল ধরনের চেষ্টা যেন বৃথা করে দিচ্ছেন কিছু মানুষ। তারপরেও প্রিয়জনকে নিয়ে ঈদ যেন সবার মঙ্গল করে ও করোনা মহামারি থেকে আমাদের মুক্তি দেয়।