একদিন পরেই আবার ছন্দপতনের দিকে হাঁটছে পুঁজিবাজার

অর্থনৈতিক প্রতিবেদক : একদিন পরেই আবার ছন্দপতনের দিকে হাঁটছে পুঁজিবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই স্টক এক্সচেঞ্জে ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে। কিন্তু আজ উভয় পুঁজিবাজারেই দিনের শুরু থেকে সূচকের মিশ্রাবস্থায় লেনদেন চলছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার মূল্য সূচকের উত্থান-পতনে লেনদেন চলছে। আজ লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর কমেছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে ২৯৭ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এই সময়ে ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ২৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক দশমিক ১০ পয়েন্ট কমে ৫ হাজার ৫৪৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৯২ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় সিএসইতে ১৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ১৮৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।